April 19, 2024, 1:40 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
অনিশ্চয়তা শেষে শুরু বিজিবি-বিএসএফ সম্মেলন

অনিশ্চয়তা শেষে শুরু বিজিবি-বিএসএফ সম্মেলন

অনিশ্চয়তা শেষে অবশেষে তিন দিন পর বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর চার দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। আজ ১৬ সেপ্টেম্বর, বুধবার বেলা ১১টায় ঢাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হয় দেশ দুটির সীমান্তরক্ষী বাহিনীর মহাপরিচালক পর্যায়ের এই সম্মেলন।

১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। এ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ ও বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারবৃন্দ ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

ভারতের পক্ষে ৬ সদস্যের দলের নেতৃত্ব দিচ্ছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মহাপরিচালক রাকেশ আস্থানা। তাদের প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও দেশটির স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন।

চারদিনের সম্মেলন শেষ হবে আগামী ১৯ সেপ্টেম্বর, শনিবার। এদিন সকাল ৮টা ৩০ মিনিটে সম্মেলনের যৌথ আলোচনার দলিল (JRD-Joint Record of Discussions) স্বাক্ষরিত হবে। এরপর ঢাকা ছাড়বেন বিএসএফ প্রতিনিধিদল।

উল্লেখ্য, দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ এ সম্মেলন গত ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নয়াদিল্লি ও কলকাতা থেকে ঢাকার সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় ভারতীয় প্রতিনিধিদল আসতে পারেননি। সেদিন এবারের ’সম্মেলন হচ্ছে না’ বলে জানানো হয়। পরে গতকাল ১৫ সেপ্টেম্বর, মঙ্গলবার বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ থেকে সম্মেলনটির সময় পুনঃনির্ধারণ করা হয়েছে বলে জানানো হয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com