April 19, 2024, 4:41 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
করোনার নতুন যে উপসর্গ এড়ানো যাবে না

করোনার নতুন যে উপসর্গ এড়ানো যাবে না

করোনা ভাইরাসের কারনে নজিরবিহীন মৃত্যু দেখছে বিশ্ব। কিন্তু এখনও ভাইরাসের নতুন নতুন উপসর্গ দেখতে পাচ্ছেন গবেষকরা। সর্বশেষ কয়েকমাসে আক্রান্ত হওয়া রোগীরা নতুন কিছু উপসর্গের কথা জানিয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন যুক্তরাজ্য ও দক্ষি্ণ আফ্রিকার করোনার ধরনে অর্ধেক মানুষই এসব উপসর্গ অনুভব করেছেন।

নতুন উপসর্গের মধ্যে রয়েছে মুখ শুকিয়ে যাওয়া যা জেরোস্টোমিয়া নামেও পরিচিত। যাকে করোনার একদম প্রাথমিক লক্ষণ বলে মনে করা হচ্ছে। জ্বর আসার কয়েকদিন আগে এই উপসর্গ দেখা দিতে পারে।

মুম্বাইয়ের ভাটিয়া হাসপাতালের চিকিৎসক সম্রাট শাহ বলেন, শুষ্ক মুখে লালা উৎপাদন করতে অক্ষম। যা মুখকে খারাপ ব্যাকটিরিয়া ও অন্যান্য রোগজীবাণু থেকে রক্ষা করে এবং হজম প্রক্রিয়ায় সহায়তা করে। গবেষণা মতে, করোনা আক্রান্ত হলে মানুষ জেরোস্টোমিয়ায় আক্রান্ত হয়।

মুখ শুকিয়ে যাওয়ার আরও কারণগুলোর মধ্যে রয়েছে, মাদক গ্রহণ, টাইপ ওয়ান ডায়াবেটিস, হাইপারথাইরয়েডিজম, অটোইমিউন রোগ, ভিটামিনের ঘাটতি এবং অন্যান্য ভাইরাল সংক্রমণ। তবে এমন সমস্যা না থাকা রোগীর মুখ শুকিয়ে যাওয়ার ঘটনায় এটাকে করোনার উপসর্গ হিসেবে দেখা হচ্ছে।

করোনার নতুন উপসর্গের আরেকটি হলো জিহ্বা শুকিয়ে যাওয়া। জিহ্বা শুকিয়ে গেলে কোন কিছু চিবানোর সময় মানুষ ব্যাথা অনুভব করে। একসময় জিহ্বা সাদা হয়ে যায়। এসময় মানুষ কথা বলতেও সমস্যার সম্মুখিন হতে পারে।

এই উপসর্গগুলো সার্স ভাইরাসেও পাওয়া গেছে বলে জানিয়েছে গবেষক দল। সাথে এটাও বলা হয়, যেহেতু সাধারণ লক্ষণগুলোর আগেই জেরোস্টামিয়া ও জিহ্বা শুকিয়ে যেতে পারে তাই শনাক্তকরণ, চিকিৎসা ও আইসোলেশনের জন্য এটা কাজে লাগানো যেতে পারে।

করোনার অনেক উপসর্গই নতুন করে সামনে আসছে। আপাতত, এটি জেনে রাখা গুরুত্বপূর্ণ যে করোনা কেবল শ্বাস-প্রশ্বাসের সংক্রমণ নয়। ফুসফুস ছাড়াও এটি রক্তনালী এবং শরীরের অন্যান্য অঙ্গগুলিকেও প্রভাবিত করে। এমন লক্ষণ প্রকাশ পেতে পারে যা সম্পর্কে বিশেষজ্ঞদের কোনও ধারণাও নেই। তাই সবাইকে অবশ্যই মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মানার উপদেশ দেন সম্রাট শাহ।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com