April 25, 2024, 9:38 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা

জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা

করোনা (কোভিড-১৯) মহামারীর কারণে এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। তবে প্রতিষ্ঠানগুলো নিজস্ব মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করবে। ১৫ সেপ্টেম্বর, মঙ্গলবার দেশের সব সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

এর আগে ১৪ সেপ্টেম্বর, সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এ বিষয়ে একটি নির্দেশনা জারি করে।

মঙ্গলবার পাঠানো ওই চিঠিতে, নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে মাউশি। তবে কি উপায়ে মূল্যায়ন করে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে সে বিষয়ে স্কুলগুলোকে কোনো নির্দেশনা দেয়া হয়নি।

এর আগে করোনা মহামারীর কারণে ২০২০ সালে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের পাসের সার্টিফিকেট দেয়ার কথা জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। তবে এ বছরের সার্টিফিকেটে কোনো গ্রেড বা জিপিএ নম্বর থাকবে না। সার্টিফিকেটে শুধু উত্তীর্ণ লেখা থাকবে। সেটি নিয়ে শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

প্রসঙ্গত, মহামারীর শুরুতে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ তা বাড়িয়ে আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করেছে সরকার। তবে অনলাইনে পাঠদান চলছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com