March 29, 2024, 1:40 pm

Notice :
সাতক্ষীরা প্রবাহ পত্রিকায় নিউজ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
ঢাকায় ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ

ঢাকায় ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ

প্রেসিডেন্ট আবদুল হামিদের আমন্ত্রণে ঢাকা পৌঁছেছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। আজ বেলা ১১টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ভারতের প্রেসিডেন্টকে বহনকারী বিমানটি। বিমানবন্দরে ভারতের প্রেসিডেন্টকে উষ্ণ অভ্যর্থনা জানান বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদ। এরপর তাকে গার্ড অব অনার দেয়া হয়।

ঢাকা ও দিল্লির তরফে জানানো হয়েছে, তিনদিনের বাংলাদেশ সফরে প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে রয়েছেন তার সহধর্মিণী ও কন্যা, ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী, দুইজন সংসদ সদস্য, পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন প্রেসিডেন্ট কোবিন্দের প্রথম বাংলাদেশ সফর প্রস্তুতির বিস্তারিত তুলে ধরেন। তুরস্ক সফরে থাকায় ভার্চ্যুয়ালি ওই সংবাদ সম্মেলনে যুক্ত হন তিনি।

ভারতীয় প্রেসিডেন্টের সফরে কী কী বিষয়ে আলোচনা হতে পারে? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই প্রতিবেশী রাষ্ট্রের নেতাদের মধ্যে যখন সাক্ষাৎ হয়, তখন সব ধরনের সমস্যা নিয়েই কথা হয়। যদিও ভারতের প্রেসিডেন্ট একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নিতে আসছেন তথাপি বিদ্যমান ইস্যুগুলো নিয়ে আলোচনা হবে। সংবাদ সম্মেলনে যুক্ত থাকা পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ সময় বলেন, এবারের সফরে কোনো চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষর হবে না।তবে ভারতের প্রেসিডেন্টের সঙ্গে বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

এদিকে রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সফরসূচিতে শেষ সময়ে কিছু পরিবর্তন এসেছে। পূর্ব নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে প্রেসিডেন্ট ঢাকা পৌঁছাচ্ছেন। দিল্লির পক্ষ থেকে ঢাকা সেই বার্তা পাওয়ার পর বিমানবন্দরের আনুষ্ঠানিকতাও এক ঘণ্টা পিছিয়ে দেয়া হয়।

এদিকে বিমানবন্দর থেকে সরাসরি সাভারস্থ জাতীয় স্মৃতিসৌধে যাবেন রামনাথ কোবিন্দ। সেখানেমহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন শেষে তিনি ধানম-ি ৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং তার স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন। বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হবে। সন্ধ্যায় যাবেন বঙ্গভবনে, সেখানে দুই প্রেসিডেন্টের আনুষ্ঠানিক বৈঠক হবে।
মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধবিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য প্রেসিডেন্টকে উপহার দেবেন ভারতের প্রেসিডেন্ট। সফরের দ্বিতীয় দিন ১৬ই ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে ভারতের প্রেসিডেন্ট ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী উদ্যাপন অনুষ্ঠানে অংশ নেবেন। এরপর বিকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিজয়ের সুবর্ণ জয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।
অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্র ও সরকার প্রধান, স্পিকারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নিবেন। সফরের তৃতীয় দিন (১৭ই ডিসেম্বর) ভারতের প্রেসিডেন্ট ঢাকার রমনাস্থ কালীমন্দিরে যাবেন। সেখানে সদ্য সংস্কারকৃত অংশের উদ্বোধন এবং মন্দির পরিদর্শন করবেন। মন্দির সংশ্লিষ্ট কমিটির সদস্যদের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময়ের আগ্রহও রয়েছে তার। রমনা থেকে ফিরে দুপুরেই দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন রামনাথ কোবিন্দ।


Comments are closed.

© সাতক্ষীরা প্রবাহ ইমেইল: ‍arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com