April 20, 2024, 1:06 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
গণভবনের শাক-সবজি কৃষক লীগ নেতাদের উপহার দিলেন শেখ হাসিনা তালায় পানি নিষ্কাশন এর খাল বন্ধ করে ঘর নির্মাণের অভিযোগ কলারোয়ায় তৃতীয় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা শ্যামনগরে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে শ্যামনগরে ধর্মঘট পাঁচ বছরেও চালু হয়নি সাতক্ষীরার সুন্দরবন টেক্সটাইল মিলস সুন্দরবন সংশ্লিষ্ট পেশাজীবী ও স্থানীয় সুধী সমাজের সাথে জনসচেতনতা মূলক মতবিনিময় সাতক্ষীরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন সাতক্ষীরায় বিআরটিএ উদ্যোগে পেশাজীবী গাড়ি চালকদের প্রশিক্ষণ কর্মশালা আশাশুনি উপজেলা চেয়ারম্যান পদে টাকা জমা দিলেন রাজ
তালায় জনস্বাস্থ্য প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

তালায় জনস্বাস্থ্য প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

তালায় রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজে চলছে অনিয়ম ও দুর্নীতি। তালা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর বিরুদ্ধে কোটি কোটি টাকা হরিলুটের অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নানামুখী প্রকল্পের কাজ চলছে তার মধ্যে অন্যতম লবনাক্ত এলাকায় সুপিয় পানি নিশ্চিত করণ।আর এটা বাস্তবায়ন করতে উপজেলায় চলছে ১০৬ টি রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজ। সেখানেই তালা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তা মফিজুর রহমান নিজেই ঠিকাদার হয়ে নিম্নমানের তৈরি সামগ্রী দিয়ে কাজ করে সীমাহীন দুর্নীতি করে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে। রাতারাতি চলে গেছেন কোটিপতি বনে। তিনি যে দুর্নীতি করেছেন সেটা দিনের বেলায় পুকুর চুরি তার তুলনায় অল্প। সরেজমিনে গেছে তালা উপজেলার ১০৬ টি রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের মধ্যে উপজেলার খলিষখালি ইউনিয়নে ২০টি রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজের মধ্যে ১৪ টি রেইন ওয়াটার হার্ভেস্টিং এর কাজ শেষ হয়েছে কাজ প্রক্রিয়াধীন রয়েছেন ৬ টি। নির্মিত ১৪ টিতে করা হয়েছে সীমাহীন অনিয়মও দুর্নীতি। কোন কিছুর নিয়ম নীতি তোয়াক্কা না করে নিম্নমানের তৈরি সামগ্রী ব্যবহার করা হচ্ছে।

দেখা গেছে এই ট্রাংক বসানো জন্য এর প্ল্যান অনুযায়ী ট্রাংক প্রতি বরাদ্দ ১০ হাজার টাকা। তার মধ্যে বলা হয়েছে প্রতিটি কাজের জন্য তিন বস্তা করে সিমেন্ট, উন্নতমানের কুষ্টিয়ায় বালু ২০ ফুট, তিন শত থেকে সাড়ে তিন শ’ করে ১ নাম্বার ইট। এছাড়া প্লাট ফম ৪ ফুট বাই ৪ ফুট। শুরুতেই ৬” বালু দিয়ে শুরু করতে হবে। সরেজমিনে ঘুরে ও গ্রাহকদের বলা মতে প্রতিটি রেইন ওয়াটার হার্ভেস্টিং এর জন্য বরাদ্দকৃত অর্থ ১০ হাজার টাকা হিসাবের হালনাগাদ দুই নাম্বার নাম্বার ইট দুই শত যার বাজার মূল্য ১৫ শ টাকা, এক বস্তা সিমেন্ট ৫৬০ টাকা, বালু ৩০ ফুট ৩০০ টাকা ও বর্তমান বাজার মূল্য সর্ব উচ্চ দর মোতাবেক এক জন রাজমিস্ত্রীর মুজুরী ৬০০শত টাকা ও তার সহকারী ৪ শ টাকা হলে সর্ব মোট ৩৩ শত ৬০ টাকা পরিকল্পিত ব্যায়ে নির্মিত হয়েছে রেইন ওয়াটার হার্ভেস্টিং ট্রাংক। যার জন্য সরকারী ভাবে বরাদ্দ ছিল ১০ হাজার টাকা। সীমাহীন দুর্নীতি করে ১০ হাজার টাকার মধ্যে ৬ হাজার ৬ শত ৪০ টাকা পকেটে পুরেছে তালার ঠিকাদার ও উপজেলা প্রকৌশলী কর্মকর্তা মফিজুর রহমান। আরো দেখা গেছে তালা উপজেলার খলিষখালি ইউনিয়নে সুপিয় পানি নিশ্চিত করনে চলছে রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজ ইঞ্জিনিয়ার যখন কন্ট্রাকটার এই শিরোনামে চলছে হরি লুট, নিরবে নিভৃতে চুপচাপ ভেজাল তৈরি সামগ্রী ব্যবহার করা হচ্ছে। প্রতিটা ট্রাংক প্রতি তিন বস্তা করে সিমেন্ট ব্যাবহারের এর স্থলে ব্যাবহার হচ্ছে ১ বস্তা সিমেন্ট। উন্নতমানের কুষ্টিয়ায় বালু ২০ ফুটের স্থলে দেওয়া হচ্ছে লোকাল বালু ৭ ফুট। প্রতিটি ট্রাংক এ তিন শত থেকে সাড়ে তিন শ’ করে ১ নাম্বার ইট এর দেওয়ার কথা থাকলেও সেখানে ২ শত ইট এর মধ্যে সীমাবদ্ধ রেখে ২ নং ইট দিয়েই অধিকাংশ কাজ শেষ করা হয়েছে। এছাড়া সামনের প্লাট ফম করার কথা ৪ ফুট বাই ৪ ফুট কিন্তু কাজ করা হচ্ছে ২ থেকে ২.৫০ ফুটে। নিচে বালি দেওয়া কথা ৬” কিন্তু সেখানে কোন বালি দিচ্ছে না।

ইটের ছলিং করে ৪” ঢালাই দেওয়া কথা থাকলেও এখানে ইটের ছলিং না করে ঢালাই দেওয়ার খবর পাওয়া গেছে। পানি যাওয়ার ড্রেন দেওয়া কথা ৩ ফুট লম্বা এখানে সেটাও করা হচ্ছে না। চতুর্থ দিকে ১০” গাঁথনি ৬ লাইন এর স্থলে গাঁথুনি দেওয়া হচ্ছে ৪ লাইন। এছাড়া উপরে ঢালাই করে তার পর ট্রাংক না বসিয়ে,ঢালাই এর স্থলে মাটি দিয়ে ভরাট করে ট্রাংক বসানো হয়েছে। এ বিষয়ে তালা উপজেলা খলিষখালি ইউনিয়নে রাঘবকাটি গ্রামের শেখ সিরাজুল ইসলাম একই গ্রামের কাওছার গাজীর ছেলে রিজাউল গাজী টিকারামপুর গ্রামের সামসুদ্দীন সরদারের ছেলে মজিবর রহমান মাহাবুব সরদার, সুকতিয়া গ্রামের মোহাম্মদ আলী মোড়ল ছেলে আজিজ মোড়ল। আমির আলী গাজীর ছেলে লুৎফর গাজী জানান কোন রকম নাম মাত্র আমাদের এলাকায় রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কিছু কাজ শেষ করা হয়েছে। ট্রাংকে পানি ভরাট করার পর কোনরকম ট্রাংক ধরে রাখতে পারবেন না ভেঙে পড়ে যাবে। তাঁরা আরও বলেন ১০ হাজার টাকার কাজে যদি ৫ হাজার টাকা ব্যায় করতো তাহলেও হতো, তবে তাদের এখানে ফাঁকি বাজি করে শেষ করা হয়েছে। তালা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর সীমাহীন দুর্নীতির কারণে তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়েছে। খলিষখালি ইউনিয়নে চেয়ারম্যান সাব্বির হোসেন এর কাছে মোবাইল ফোন মারফত জানতে চাইলে তিনি জানান তার ইউনিয়নের জনস্বাস্থ্য প্রকৌশলী রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজ হয়েছে বা চলছে সেটা একজন ইউপি চেয়ারম্যান হিসেবে তাকে অবহিত করা হয়নি। যেখানে চেয়ারম্যান নিজেই জানেন না এই ধরনের কাজের কথা সেখানে কাজের গুনগত মান সম্পর্কে তিনি কি ভাবে বলবেন। তালা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তা মফিজুর রহমান এর সাথে মোবাইল ফোন মারফত জানতে চাইলে তিনি জানান কাজ বন্ধ আছে খুব দ্রুত কাজ শুরু করা হবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com