April 25, 2024, 4:46 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
অবৈধভাবে বালু উত্তোলন ড্রেজার মেশিন জব্দ প্রতিবন্ধী নারীর যাতায়াতের রাস্তা আটকানোর প্রতিবাদে সংবাদ সম্মেলন সাতক্ষীরায় সুন্দরবন টেক্সটাইল মিলস পুনরায় চালুর লক্ষ্যে পরিদর্শন করলেন এম.পি আশরাফুজ্জামান আশু ইয়ামালে ২০০ মিলিয়নের টোপ পিএসজির মদ্যপ ছিলেন শিবা শানু, মারামারিতে নেতৃত্ব দেন জয় চৌধুরী কলারোয়ায় দোকান ঘর ভাংচুর ও মালামাল লুট করে জমি দখলের চেষ্টার অভিযোগ কলারোয়ায় সড়ক ও জনপদ অধিদপ্তরের উইকেয়ার প্রকল্পের মতবিনিময় সভা আমি খুবই রোমাঞ্চিত, আনন্দিত এবং সম্মানিত বোধ করছি: বন্যা ভারতে নির্বাচন কংগ্রেস ঘায়েলে মোদির ইসলামপন্থি ট্যাগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের
নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের বেতন চলতি মাস থেকেই

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের বেতন চলতি মাস থেকেই

সারাদেশে ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দিয়েছে সরকার। এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা চলতি জুলাই মাস থেকেই এমপিওভুক্তির সরকারি অংশের বেতন পাবেন। তবে কাউকে বকেয়া বেতন-ভাতা দেওয়া হবে না বলে জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে একথা জানান শিক্ষামন্ত্রী। মন্ত্রী বলেন, নতুন ঘোষণাকৃত এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের কাগজপত্র যাচাই-বাছাইসহ যাবতীয় কার্যক্রম করতে অনেক সময় লেগেছে। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এরপর শিক্ষকদের এমপিওভুক্ত করা হবে। এতে করে আরও কিছুটা সময় প্রয়োজন রয়েছে।

তবে যখনই শিক্ষকদের এমপিওভুক্তির কার্যক্রম সম্পন্ন হোক না কেন, চলতি মাস (জুলাই) থেকেই তারা বেতন পাবেন। যেসব প্রতিষ্ঠানের সব ক্রাইটেরিয়া পূরণ করার পরও এমপিওভুক্ত হতে পারেনি সেসব প্রতিষ্ঠান আগামী ১৫ দিনের মধ্যে সচিব বরাবর লিখিত আবেদন করবে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সংশ্লিষ্ট সবার সঙ্গে বসে শুনানি করে ওই প্রতিষ্ঠানের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এর আগে দুপুরের দিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেন। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ১২২টি, উচ্চমাধ্যমিকবিদ্যালয় ১৩৬টি, উচ্চমাধ্যমিককলেজ ১০৯টি এবং ডিগ্রি কলেজ ১৮টি। একইভাবে কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচার দুটি, দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ৬টি, কামিল মাদরাসা ১১টি এমপিওভুক্ত করা হয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com