March 28, 2024, 10:46 pm

Notice :
সাতক্ষীরা প্রবাহ পত্রিকায় নিউজ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
বেড়িবাঁধ সংস্কারের নামে গাবুরায় নদী থেকে বালু উত্তোলন

বেড়িবাঁধ সংস্কারের নামে গাবুরায় নদী থেকে বালু উত্তোলন

শ্যামনগরের গাবুরায় বেড়িবাঁধ সংস্কারের নামে নদী থেকে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। সরেজমিনে দেখা গেছে, গাবুরা ইউনিয়নের ভাঙ্গন কবলিত জেলেখালী এলাকা থেকে কার্গো ড্রেজিং মেশিন দিয়ে বালু উত্তোলন করে চর ভরাট কার্যক্রম চলছে। গত ২৪ মে ২০১৭ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, পরিবেশ ও বন মন্ত্রণালয়, পরিবেশ অধিশাখা-২ প্রজ্ঞাপনে উল্লেখ করেন প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ ও পরিবেশগত মান উন্নয়ন এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও প্রশমন এবং টেকসই পরিবেশ ব্যবস্থাপনার লক্ষ্যে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (১৯৯৫ সনের ১ নম্বর আইন) এর ৫ নম্বর ধারার উপধারা (১)-এ প্রদত্ত ক্ষমতাবলে ১৯৯৯ সালে সুন্দরবন রিজার্ভ ফরেস্টের চতুর্দিকে ১০ কিলোমিটার বিস্তৃত এলাকাকে সরকার কর্তৃক প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা অর্থাৎ ইসিএ এলাকা হিসেবে ঘোষণা করেন। পরবর্তীকালে ২০১৫ সালের ১৩ জানুয়ারি, সুন্দরবন প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার মৌজাসমূহের নাম সন্নিবেশ করে প্রজ্ঞাপন জারি করা হয়। এ প্রজ্ঞাপনটি ১৩ জানুয়ারি ২০১৫ সালে ২২. ০০. ০০০০. ০৭৩. ১৩. ০০৪. ২০১৪/১৩ সংখ্যক স্মারকে জারীকৃত প্রজ্ঞাপনের স্থলাভিষিক্ত হয়। সুন্দরবন প্রতিবেশগত সঙ্কটাপন্ন এলাকার সকল পূর্ণ ও আংশিক মৌজার নাম এ সংশোধিত প্রজ্ঞাপনে সন্নিবেশ করা হয়। সুন্দরবন রিজার্ভ ফরেস্টের চতুর্দিকে ১০ কিলোমিটার বিস্তৃত ইসিএভুক্ত এলাকা হিসেবে শ্যামনগরের ৫২টি গ্রাম ইসিএ এলাকা হিসেবে দেখানো হয়েছে। তার মধ্যে গাবুরা উল্লেখযোগ্য।
ঠিকাদারী প্রতিষ্ঠানের ম্যানেজার জুয়েল বলেন, ২০১৯ সালের মেঘা প্রকল্পের আওতায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে ৯ জন ঠিকাদার বেড়িবাঁধের ব্লকের কাজ গ্রহণ করি। আমাদের ২ কিলোমিটার কাজ শুরু করেছি। ব্লকের কাজের জন্য নদীর চর ভরাট করা হচ্ছে। তার জন্যই এই বালু উত্তোলন। তবে স্থানীয় রফিকুল, হজরত, আরিফ, শুকর আলী, মনিরুল জানিয়েছেন, অবৈধভাবে বালু উত্তোলনে পরিবেশগত সংকটাপন্ন। বালু উত্তোলনে টেকসই বেড়িবাঁধ তৈরি করতে বেড়িবাঁধের ক্ষতির সংখ্যা বেশি। কারণ, নদী থেকে বালু উত্তোলন করা হলে বেড়িবাঁধের ভাঙ্গন সৃষ্টি হবে। নিচে ফাঁকা থাকলে বেড়িবাঁধ থাকবে কি করে?
স্থানীয় সচেতন মহল জানান, ভাঙ্গা গড়ার খেলায় মেতেছে সুবিধাবাদীরা। এদের কোনমতেই থামানো যাবে না।
গাবুরা ইউনিয়ন ভূমি কর্মকর্তা আব্দুর রহমান বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান বলেন, আমি পুলিশ পাঠিয়ে কাজটি বন্ধ করেছিলাম। পুনরায় যদি তারা বালু উত্তোলন করে তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


Comments are closed.

© সাতক্ষীরা প্রবাহ ইমেইল: ‍arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com