April 18, 2024, 7:21 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
সাতক্ষীরায় মঙ্গল শোভাযাত্রাসহ নানা আয়োজন

সাতক্ষীরায় মঙ্গল শোভাযাত্রাসহ নানা আয়োজন

করোনা মহামারি পরবর্তী যুদ্ধ বিগ্রহে আন্তর্জাতিক বাজারের অস্থিরতায় বৈশ্বিক অর্থনীতিতে ধ্বস নেমেছে। এর ফলে কষ্টে আছে সাধারণ মানুষ। তাই যুদ্ধ নয়, পৃথিবীতে নেমে আসুক শান্তি। তাতে অবগাহন করে সবার মধ্যে ছড়িয়ে পড়ুক সম্প্রীতি- এমন কামনা নিয়ে এবার অনুষ্ঠিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে মঙ্গল শোভাযাত্রার এবারের প্রতিপাদ্য ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের গানের কলি ‘বরিষ ধরা মাঝে শান্তির বারি’। বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ আজ শুক্রবার। অতীতের গ্লানি, দুঃখ, জরা মুছে অসুন্দর ও অশুভকে পেছনে ফেলে নতুন কেতন উড়িয়ে বাংলা নববর্ষ ১৪৩০-কে বরণ করে নিতে সাতক্ষীরায় পালিত হয়েছে নানা কর্মসূচি।

এসব কর্মসূচির মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী। সকাল ১০ টায় জেলা কালেক্টরেট চত্বরে বেলুল ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীরার উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম মঈন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আরিফুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিঞ্চুপদ পাল, সিভিল সার্জন মোঃ সবীজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ) মোঃ সজীব খান, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা, জেলা তথ্য অফিসার মোঃ জাহারুল ইসলাম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ সাদ্দাম হোসেন, এনডিসি বাপ্পী দত্ত, আরডিসি মোঃ মইন উদ্দিনসহ বিভিন্ন পর্যায়ের সরকারি বেসরকারি সংগঠনের কর্মকর্তাগন। আলোচনা সভা শেষে মঙ্গল শোভাযাত্রায় অংশ গ্রহণকারীদের মাঝে ও ইতোপূর্বে অনুষ্ঠিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব শেখ মোসফিকুর রহমান মিল্টন।

তবে রমজান মাস হওয়ায় এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন হয়নি। শহিদ আব্দুর রাজ্জাক পার্কের বৈশাখী মেলা ঈদের পর ২৪ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা রয়েছে। এদিকে এদিকে পহেলা বৈশাখ উপলক্ষে উদীচী শিল্পগোষ্ঠি, নোঙ্গর মিউজিক্যাল একাডেমী ও ৭১’র বধ্যভূমি স্মৃতি সংরক্ষণ কমিটি সকাল ৯টায় শহীদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে। পরে পোষ্ট অফিস মোড়ে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেলা ১১টায় ৭১’র বধভূমি স্মৃতি সংরক্ষণ কমিটির আয়োজনে ম্যানগ্রোভ হলরুমে এক আলোচনা সভার আযোজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন ৭১’র বধভূমি স্মৃতি সংরক্ষণ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সুভাষ সরকার।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com