April 18, 2024, 10:34 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
স্তন ক্যানসারে আক্রান্ত হলে করনীয়

স্তন ক্যানসারে আক্রান্ত হলে করনীয়

ত্বকের ক্যানসারের পর, নারীরা সবচেয়ে বেশি আক্রান্ত হন স্তন ক্যানসারে। নারী ও পুরুষ উভয়েরই হতে পারে স্তন ক্যানসার। সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশে প্রতিবছর ১৫ হাজারের বেশি নারী স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন; যাদের বড় একটি অংশ কম বয়সী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে প্রতিবছর ২০ লাখের বেশি নারী স্তন ক্যানসারে আক্রান্ত হন। মারা যান বছরে প্রায় সাত লাখ নারী। উন্নত দেশগুলোয় স্তন ক্যানসারে আক্রান্তের হার বেশি। তবে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোয় মৃত্যুহার তুলনামূলক বেশি।
যেসব কারণে হয়
স্তন ক্যানসার হওয়ার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম কম বয়সে মাসিক শুরু হওয়া, দেরিতে মাসিক বন্ধ হওয়া, বেশি বয়সে প্রথম সন্তানের জন্মদান, সন্তানকে বুকের দুধ পান না করানো, দীর্ঘদিন জন্ম নিয়ন্ত্রণ বড়ি সেবন, অতিরিক্ত মদ্যপান, স্থূলতা, হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি ব্যবহার, পরিবারের সদস্যদের মধ্যে স্তন ও ডিম্বাশয় ক্যানসারে আক্রান্ত হওয়ার ইতিহাস এবং বিআরসিএ-১ ও বিআরসিএ-২ জিনের রূপান্তর।
প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসার ধরা পড়লে, নিরাময়ের সুযোগ থাকে। অনেক ক্ষেত্রে এটি ধরা পড়ে অনেক পড়ে গিয়ে। তখন অনেক দেরি হয়ে যায়। অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া এই রোগের অন্যতম কারণ। তাই স্তন ক্যানসারে আক্রান্ত হলে খাবারের বিষয়ে বাড়তি নজর দেওয়া জরুরি।
স্তনে এই রোগ বাসা বাঁধলে যেসব খাবার বেশি খাবেন-
স্তন ক্যানসারে আক্রান্ত হলে, প্রতিদিনের খাবার তালিকায় রাখতে পারেন সবুজ শাকসবজি। বাঁধাকপি, ব্রকোলি, অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ সবুজ শাকসবজি বেশি করে খেতে পারেন।
স্তন ক্যানসারে ভুগলে, নিয়মিত খেতে পারেন সামুদ্রিক মাছ। ওমেগা ৩-সমৃদ্ধ সামুদ্রিক মাছ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ওমেগা ৩ ছাড়াও এই মাছে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপকারী উপাদান রয়েছে; যা ক্যানসার প্রতিরোধী হিসাবে কাজ করে।
ফাইবার, ভিটামিন এবং উপকারী খনিজে ভরপুর স্তন ক্যানসারের রোগীদের জন্য আদর্শ খাবার। এর পুষ্টিগুণ শরীরের প্রতিটি কোষে ক্যানসারের ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, সে দিকেও খেয়াল রাখে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com