April 12, 2024, 12:38 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
আকাশ ‘বেশি’ পরিষ্কার থাকায় ক্যাচ ছুটেছে ফিল্ডারদের : নাসুম

আকাশ ‘বেশি’ পরিষ্কার থাকায় ক্যাচ ছুটেছে ফিল্ডারদের : নাসুম

২০০৮ সালে ফিল্ডিংয়ের ওপর বাড়তি জোর দিয়ে পরিকল্পনা সাজানোর ফলটা ২০১১ সালে বিশ্বকাপ জেতার মাধ্যমে পেয়েছিল ভারতীয় ক্রিকেট দল। তাদের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বিশ্বাস ছিল, ভালো ব্যাটসম্যান বা বোলাররা প্রতিদিনই দলকে জেতানোর পারফরম্যান্স করতে পারবেন না। কিন্তু ভালো ফিল্ডার প্রতিদিনই দলের কাজে আসবেন।

সদ্যসমাপ্ত নিউজিল্যান্ড সফরে ধোনির এ বক্তব্যের কার্যকরিতা হারে হারে টের পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। শুধুমাত্র প্রথম ওয়ানডে ছাড়া বাকি পাঁচ ম্যাচেই ক্যাচ ছুটেছে ফিল্ডারদের হাত থেকে। অবশ্য প্রথম ওয়ানডেতে বাংলাদেশ দল ফিল্ডিং করেছে মাত্র ২১.২ ওভার। এর মধ্যে তেমন সুযোগই দেয়নি কিউইরা।

এছাড়া বাকি পাঁচ ম্যাচ আনুষ্ঠানিক পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের ফিল্ডাররা ছেড়েছে ১১টি ক্যাচ। এছাড়া ক্যাচের সুযোগ ছিল অন্তত ৭-৮টি। যেগুলো তালুবন্দী করতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, সৌম্য সরকাররা। ফিল্ডিংয়ের এমন করুণ অবস্থার কারণে দ্বিতীয় ওয়ানডেতে জেতার সুযোগ তৈরি করেও জয় পাওয়া হয়নি।

কিন্তু কেনো হলো এমন? ফিল্ডিংয়ের এমন ভয়াবহ দশা আগে কখনও দেখা যায়নি দেশের ক্রিকেটে। এ বিষয়ে বিশেষজ্ঞ, বিশ্লেষকরা গত কয়েকদিনে অনেক কথাই বলেছেন। তবে যারা মাঠে ছিলেন, তাদের ভাষ্য কী? তারা কী কারণে এত ক্যাচ ছেড়েছেন? এসব প্রশ্নের উত্তর মিলল বাংলাদেশ দল দেশে ফেরার পর।

আজ (রোববার) বেলা পৌনে ১১টার দিকে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দলের বহর। যেখানে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছেন টি-টোয়েন্টিতে অভিষিক্ত বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। তার মতে, নিউজিল্যান্ডের আকাশ বাংলাদেশের চেয়ে বেশি পরিষ্কার হওয়ায় মানিয়ে নেয়া সহজ ছিল না। আর কিছুদিন সময় পেলে আরও ভালো হতো বলে বিশ্বাস নাসুমের।

দলের ফিল্ডিং ব্যর্থতার ব্যাপারে তার ভাষ্য, ‘দেড়-দুই মাস থাকলে আমাদের ফিল্ডিংয়ে উন্নতি হতো। কারণ এক নম্বর, ওখানের আকাশ অনেক পরিষ্কার। আর দুই নম্বর ওখানের আবহাওয়া আমাদের মতো না। পুরোপুরি আলাদা। আমাদের একটু সময় লাগত। হয়তোবা আমরা যদি ১৫ দিন বা আরেকটু ক্যাম্প করতে পারতাম, তাহলে আরেকটু ভালো হতো।’

নাসুম মনে করেন, বাংলাদেশ দলের জয়ের সামর্থ্য ছিল ঠিকই। কিন্তু তাদের দ্বারা সেটি করা সম্ভব হয়নি, ‘ব্যর্থতা বলতে… সত্য কথা বললে আমাদের দ্বারা হয় নাই। আমাদের একটা চিন্তাভাবনা ছিল যে আমরা ম্যাচ জিতব। কিন্তু হয়নি। এজন্য এত কথা। তারপরও আমরা চেষ্টা করছি। আমাদের দ্বারা হয়নি। আমি প্রথমেই বললাম, আমরা পারতাম, আমাদের দ্বারা হয়নি।’


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com