April 26, 2024, 12:50 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
কে হচ্ছেন আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক

কে হচ্ছেন আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক

এবারও যথাসময়েই কেন্দ্রীয় কার্যনির্বাহী সংদের সম্মেলন করতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ নিয়ে জোর প্রস্তুতি শুরু করেছে দলটি। পাশাপাশি দলের দ্বিতীয় সর্বোচ্চ পদ ‘সাধারণ সম্পাদকের’ দায়িত্ব পেতে তৎপরতা শুরু করেছেন বেশ কয়েকজন শীর্ষ নেতা। তারা যেমন নিজেদের সাংগঠনিক তৎপরতা বাড়িয়েছেন, তেমনি নেতা-কর্মীদের সঙ্গেও যোগাযোগ মজবুত করতে উদ্যোগী হয়েছেন।

আগামী ডিসেম্বরে কেন্দ্রের সম্মেলন উপলক্ষে দেশব্যাপী তৃণমূলের সম্মেলন গুছিয়ে আনছে দলটি। ইতোমধ্যে বেশ কিছু জেলার সম্মেলন শেষ হয়েছে এবং পূর্ণাঙ্গ কমিটিও হয়েছে। ইউনিয়ন, পৌরসভা-উপজেলা পর্যায়ে প্রতিদিনই কোথাও না কোথাও সম্মেলন হচ্ছে। সম্মেলন ঘিরে যেমন দেশব্যাপী বিশাল কর্মযজ্ঞ চলছে, তেমনি ভেতরে ভেতরে বাড়ছে সাধারণ সম্পাদক পদ নিয়ে প্রতিযোগিতা। কে হচ্ছেন সাধারণ সম্পাদক– এ প্রশ্নের উত্তর পেতে চায়ের টেবিলে ঝড় তুলছেন নেতা-কর্মীরা।

আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের টানা দুইবার এ দায়িত্বে। তিনি আগামী সম্মেলনে এ পদে প্রার্থী হবেন না এমন আলোচনা রয়েছে দলটিতে। তা ছাড়া তার শারীরিক অবস্থাও খুব ভালো নেই। তার স্থলাভিষিক্ত হওয়ার ক্ষেত্রে যাদের নাম আলোচনায় আছে, তারা হলেন সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, কাজী জাফর উল্লাহ, ড. আব্দুর রাজ্জাক, চার যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহ্‌মুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম।
কে হচ্ছেন আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক

এ মুহূর্তে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদের জন্য সবচেয়ে আলোচিত নাম জাহাঙ্গীর কবির নানক। দল ও সরকারকে আলাদা করার যে কৌশল, তাতে তিনি এগিয়ে আছেন। কেননা নানক মন্ত্রী নন, সংসদ সদস্যও নন। গত নির্বাচনে তিনি মনোনয়ন না পেলেও তাকেসহ আরও কয়েকজনকে নিয়ে দলের নির্বাচন পরিচালনা করা হয়। পরে ছাত্রলীগকে দেখভালের দায়িত্ব দেয়া হয় তাকে। নানক তৃণমূল থেকে উঠে এসেছেন, ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে ছিলেন, যুবলীগেরও নেতৃত্ব দিয়েছেন। সংগঠক হিসেবে দলে তার পরিচিতি আছে বলে সাধারণ সম্পাদকের দৌড়ে অনেকে তাকেই এগিয়ে রাখছেন।

গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে দুই দিনব্যাপী মৈত্রী সংলাপে জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ভারতে পাঠানো হয়। অনেক সিনিয়র নেতা থাকতে এ রকম গুরুত্বপূর্ণ একটি মিশনে নানকের নেতৃত্বে টিম যাওয়াকে তার প্রতি দলের শীর্ষ নেতৃত্বের বিশেষ ‘সুনজর’ হিসেবে দেখা হচ্ছে।

গত ১৫ মার্চ গণভবনে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ১৪ দলের বৈঠকেও একমাত্র আওয়ামী লীগ নেতা হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীর কবির নানক।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com