April 27, 2024, 9:38 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
যানজট দূর করা প্রয়োজন

যানজট দূর করা প্রয়োজন

দেশব্যাপী ভয়াবহ যানজট চলছে। তাতে ব্যাপক ক্ষতি হচ্ছে। ঢাকা-ময়মনসিংহ,ঢাকা-বঙ্গুবন্ধু সেতু, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ভয়াবহ যানজট নিত্যদিনের ঘটনা! তবে রাজধানীতে যানজট ও তার ক্ষতির পরিমাণ সর্বাধিক। গত ডিসেম্বরে প্রকাশিত বিআইডিএসের গবেষণা প্রতিবেদন মতে, ঢাকার যানজটে প্রতি মাসে ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়ে কর্মজীবীদের উৎপাদনশীলতা কমে যাচ্ছে। তাতে বছরে আর্থিক ক্ষতির পরিমাণ জিডিপির প্রত্যক্ষভাবে ২.৯ % ও পরোক্ষভাবে ৬%। আর মানুষের শারীরিক ও মানসিক ক্ষতির হিসাব যোগ করলে ক্ষতির পরিমাণ দ্বিগুণ হবে। এতে জিডিপি প্রবৃদ্ধি কমছে ৩ শতাংশের বেশি। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাথাপিছু আয়ও কমছে ৫.৮%। দারিদ্র্য বিমোচনের হারও কমছে প্রায় ২.৫%। নগর পরিকল্পনাবিদরা ঢাকার ভয়াবহ যানজটের জন্য অতিরিক্ত জনসংখ্যা, অপরিকল্পিত নগরায়ণ, যত্রতত্র যানবাহন পার্কিং, প্রয়োজনীয় রাস্তার অভাব, রাস্তার অধিকাংশ ভাঙ্গাচুরা, সব রাস্তায় ব্যাপক দোকান-পাট ও বিভিন্ন স্থাপনা, ব্যাপক অযান্ত্রিক যান চলাচল, ট্রাফিক ব্যবস্থা দূর্বল ইত্যাদিকে দায়ী করেন।
অবশ্য যানজট দূর করার জন্য সরকার ব্যাপক উদ্যোগ নিয়েছেন। যেমন: অনেক ফ্লাইওভার ও দ্বিতল রাস্তা নির্মাণ শেষে চালু হয়েছে। বাস রেশনালাইজেশনও স্বল্প আকারে চালু হয়েছে। যুগান্তকারী এই পদক্ষেপের কারণে ঢাকা ও আশপাশের জেলায় শত শত রুটের পরিবর্তে মাত্র সরকার নিয়ন্ত্রিত ৪২টি রুট থাকবে। যা ২২টি কোম্পানির অধীনে চলবে। সেখানে ট্রিপ ভিত্তিক ও চুক্তিভিত্তিক কোনো বাস ও মিনিবাস চলবে না। ডিজিটাল পদ্ধতিতে ভাড়া নেয়া হবে। ফলে ভাড়া অনেক কমে যাবে। পরিবহন মালিকেরা সরাসরি ভাড়া পাবেন না। তারা মাস শেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নির্ধারিত হারে ভাড়া পাবেন। ফলে বাসের যাতায়াতের প্রতিযোগীতা থাকবে না। তাতে শৃংখলা ফিরে আসবে, দুর্ঘটনা কমে যাবে। মেট্ররেলের কিছু রুট আগামী ডিসেম্বরে চালু হবে। বাকীগুলোরও কাজ স্বল্পসময়েই শেষ হবে। তখন ঘন্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন হবে। ফলে অন্য পরিবহনের চাহিদা কমবে। ঢাকার প্রবেশ মুখে ৫টি বাস টার্মিনাল নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে। নির্মাণ শেষ হয়ে চালু হবে আগামী ২০২৫ সালে। তারপর আন্ত:জেলার কোন বাস ঢাকার ভেতরে ঢুকতে পারবে না। ফলে যানজট ব্যাপক কসবে।

প্রধান সড়কে অযান্ত্রিক যান চলাচল নিষিদ্ধ করেছেন মাননীয় হাইকোর্ট। ঢাকার নদীগুলোতে নৌরুট চালু প্রক্রিয়া শুরু হয়েছে। এতে অনেক মানুষ ও পণ্য চলবে। ফলে অন্য পরিবহনের উপর চাপ কমবে। কারওয়ান বাজার সরিয়ে নিয়ে সায়েদাবাদ নেয়া হবে। সেখানে অত্যাধুনিক বিজনেস হাব তৈরি করার পরিকল্পণা গ্রহণ করা হয়েছে। এসব কারণে যানজট অনেক কমবে। এছাড়া, ট্র্যাফিক ব্যবস্থার উন্নতি, যত্রতত্র যানবাহন পার্কিং,রাস্তায় দোকান ও স্থাপনা বন্ধ, প্রয়োজনীয় রাস্তা নির্মাণ ও সব রাস্তা মানসম্পন্ন রাখা, টঙ্গী-নারায়নগঞ্জ ডাবল রেল লাইন স্থাপন এবং প্রশাসন ও কর্মস্থানকে বিকেন্দ্রীকরণ করা দরকার। তাহলে ঢাকার যানজট দূর হবে।
দেশের অন্য অঞ্চলেও যানজট দূর করা প্রয়োজন। সে জন্য ঢাকার ন্যায় কার্যক্রম গ্রহণ করতে হবে। যার অন্যতম হচ্ছে-সড়ক ও মহাসড়কে নিষিদ্ধ ঘোষিত যানবাহন চলাচল বন্ধ, রাস্থার দু’ধার থেকে দোকান, স্থাপনা ও বাজার উচ্ছেদ এবং ট্র্যাফিক ব্যবস্থার উন্নতি করতে হবে। তাহলেই যানজট দূর হবে। দেশ ভয়াবহ ক্ষতি থেকে রক্ষা পাবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com