April 12, 2024, 11:34 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
আজমিরার উদ্যোক্তা হওয়ার গল্প!

আজমিরার উদ্যোক্তা হওয়ার গল্প!

রাজনৈতিক এবং সাংস্কৃতিক অঙ্গন দাপিয়ে বেড়ানো মেয়েটির স্বপ্ন ছিলো ভবিষ্যতে রাজনীবিদ হওয়ার। সেই স্বপ্ন বিসর্জন দিয়ে একটি মেয়ের উদ্যোক্তা হয়ে ওটার গল্প শুনব আজ। আসুন গল্প শুনি–

গ্রামের আর দশটা মেয়ের মতোই কেটেছে মেয়েটির শৈশব। ছোটবেলা থেকেই মেয়েটি খুব চঞ্চল প্রকৃতির। মেয়েটির সহজাত প্রবৃত্তি ছিলো সহজেই অন্যের সাথে মিশতে পারা, অন্যকে আপন করে নিতে পারা।

শিক্ষাকদের খুব প্রিয় ছাত্রী ছিলো মেয়েটি। এস.এস.সি, এইচ.এস.সি পাশের পর মেয়েটির সাতক্ষীরা সরকারি কলেজে অনার্স ভর্তি হওয়া। গত বছর থেকে পরীক্ষা হচ্ছে তবে শেষ হচ্ছে না করোনার জন্য।

গ্রামের চঞ্চল, মিশুক মেয়েটি একসময় রাজনীতিতে জড়িয়ে পড়ে, সাংস্কৃতিক অঙ্গনের সাথেও জড়িত ছিলো অনেকদিন। মেয়েটি নিজেই একসময় রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নেয়। এই একটি সিদ্ধান্তই মেয়েটির জীবন-চলার পথ পরিবর্তন করে দেয়।

রাজনৈতিক, সাংস্কৃতিক অঙ্গন দাপিয়ে বেড়ানো মেয়েটি বুঝতে পারে, এতদিন যা সে করে এসেছে সেটা হয়তো সাময়িক ভালোলাগা, এখানে নিজের ভবিষ্যৎ বলে কিছু নেই। মেয়েটি বুঝতে পারে রাজনীতি দিয়ে জনগনের সেবা করা যায়, কিন্তু ক্যারিয়ার গড়া যায় না। কিন্তু সেবা করতে চাইলেও অর্থের প্রয়োজন হয়।

মেয়েটি ছিলো বেকার। নিজের এই আত্ন-উপলব্ধিই মেয়েটিকে বুঝিয়ে দেয় অন্যের জন্য কিছু করতে চাইলেই শুধু হবেন, টাকা-পয়সারও প্রয়োজন আছে। এই উপলব্ধির ফলে কিছু একটা করার চিন্তা থেকেই মেয়েটির উদ্যোক্তা জীবন শুরু।

করোনা মহামারি সমস্ত পৃথিবীর চেহারা বদলে দেওয়ার পাশাপাশি, লাখ-লাখ ছেলে-মেয়েকে উদ্যোক্তা বানিয়ে দিয়েছে। মাত্র ১৩০০০ টাকার ওয়ান-পিস, টু-পিস, থ্রি-পিস, টি-শার্ট দিয়ে মেয়েটির উদ্যোক্তা জীবন শুরু। কিছুদিনের ভিতর নতুনভাবে যুক্ত হবে হাতের কাজের প্রডাক্ট এবং বিভিন্ন ধরনের শাড়ি।

এই উদ্যোক্তা জীবন যে খুব সহজ ছিলো তা কিন্তু না।  কেননা মেয়েটির পরিবার এর আগে কোনো কিছুতে বাঁধা না দিলেও তারা চাইতো মেয়ে আগে পড়াশুনা শেষ করুক তারপর ব্যবসা বা চাকুরি। মেয়েটির ইচ্ছার কাছে হার মেনে অবশেষে তারা রাজি হয়।

উদ্যোক্তা জীবনের শুরুর সময় থেকে এখন পর্যন্ত মেয়েটি যে ব্যক্তির কাছ থেকে সার্বিক সহযোগিতা পেয়ে এসেছে, তিনি “সাতক্ষীরা অনলাইন শপ”-গ্রুপের সম্মানিত এডমিন শেখ ইমরান হোসেন স্যার।

ভবিষ্যৎ স্বপ্নের কথা জানতে চাওয়ায় মেয়েটি জানায়-একজন বড় উদ্যেক্তা হয়ে নিজের গ্রামের কিছু অসহায় মেয়ের কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং স্বেচ্ছাসেবী হিসাবে কাজ করে যাওয়া।

সমাজের বেকার যুবক যুবতীদের উদ্দেশ্যে আজমিরা বলেন সাতক্ষীরা অনলাইন শপের কল্যাণে যে কেউ নিজেই নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন। তিনি সমাজের সকলকে স্বনির্ভর হওয়ার উদ্বাত্ত আহ্বান জানান।

“সাতক্ষীরা অনলাইন শপ”-গ্রুপের সাথে মেয়েটির পথচলা শুরু ১৪ই আগষ্ট, ২০২০ ইং তারিখে।

মেয়েটির নাম- আজমিরা খাতুন

ফেইসবুক পেজের নামঃ Exclusive Fashion bd

লিখেছেনঃ সাতক্ষীরা অনলাইন শপের উদ্যোক্তা নার্গিস সুলতানা

নার্গিসের পেজের নামঃ লিপির আয়োজন

কৃতজ্ঞতায়ঃ

শেখ ইমরান হোসেন

এডমিনঃ ফেইসবুক গ্রুপ Satkhira Online Shop

পরিচালকঃ সাতক্ষীরা অনলাইন শপ


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com