May 27, 2024, 12:05 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
আমেরিকান প্রবাসী এক বৃদ্ধের ৪১ বছরের ভোগদখলীয় জমি দখলের অভিযোগ

আমেরিকান প্রবাসী এক বৃদ্ধের ৪১ বছরের ভোগদখলীয় জমি দখলের অভিযোগ

সাতক্ষীরার দেবহাটার শিমুলিয়ায় আদালতের নির্দেশ অমান্য করে আমেরিকান প্রবাসী ৮৪ বছর বয়স্ক এক বৃদ্ধের ৪১ বছরের ভোগদখলীয় জমি দখলের অভিযোগ উঠেছে সাবেক ইউপি চেয়ারম্যান ও বিএনপি নেতা রেজাউল ইসলামসহ তার লোকজনের বিরুদ্ধে। শনিবার দুপুরে ভুক্তভোগী বৃদ্ধ শামসুর রহমান রতন কাজী সাতক্ষীরা শহরে এসে সাংবাদিকদের সাথে এ অভিযোগ করেন। তিনি এসময় তাকে জীবননাশের ভয়ভীতিসহ হুমকি ধামকি দেয়া হচ্ছে বলেও অভিযোগ করেন।
বৃদ্ধ রতন কাজী জানান, দেবহাটা থানার রামনাথপুর মৌজায় এসএ খতিয়ান নং ১৪৩৫, দাগ ১৯৯৩ এ ৪৪ শতক জমি তার স্ত্রী বদরুন নাহার বন্দোবস্ত মিস কেস ৯৬/৭৯-৮০ মূলে ক্রয় করেন। ১৯৮০ সালের পর হতে ২০২০ সাল পর্যন্ত দীর্ঘ ৪১ বছর যাবত খাজনা-কর পরিশোধ করিয়া তারা ভোগ দখলে আছেন। যা বর্তমান জরিপে মাঠে ডিপি ১১৪১ খতিয়ানে রেকর্ড হয়। ৩১ ধারায় তার শ্যালক কাজী আব্দুর রফিকগং ডিসপুট দিয়ে তার প্রবাসী স্ত্রীর অনুপস্থিতিতে জাল কাগজ দিয়ে তার স্ত্রীর আপত্তি নাই বলে ওই জমি সকল ভাই বোনদের নামে রেকর্ড করে নেন। এরপর তিনি আমেরিকা থেকে দেশের বাড়ি এসে বিষয়টি জানতে পেরে ক্ষমতা প্রাপ্ত (পাওয়ার মূলে) হইয়া ল্যান্ড সার্ভে ট্রাইবুনাল আদালতে ৩৫২/১৫ নং মামলা দায়ের করেন। মামলায় আংশিক রায় মঞ্জুর হয়। তার বিরুদ্ধে তিনি ট্রাইবুনাল আপিল আদালতে ৫/২৩ নং মামলা দায়ের করেন। মামলাটি চলমান থাকা অবস্থায় তিনি নালিশী জমি বেদখল হওয়ার ভয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ৫৩২/২৩ নং একটি মামলা দায়ের করেন। উক্ত মামলায় তদন্ত প্রতিবেদনে তার দখলে থাকায় বারিত আদেশ হয়। তার শ্যালকের ছেলে কাজী মালিক প্রিন্স সমুদয় জমি জবরদখল করার জন্য স্থানীয় সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা রেজাউল ইসলামের স্মরনাপন্ন হলে জাল কাগজ সৃষ্টি করিয়া তার স্ত্রী মমতাজ বেগম এবং কন্যা উম্মে রোকাইয়া ডেইজির নামে ৮.২ শতক জমি গত ইং ৮/৮/২৩ তারিখে ২০৫৫ নং দলিল মুলে ক্রয় করেন। এরপর তাদের পক্ষে রেজাউল বাদী হয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৬৭/২৪ নং মামলা দায়ের করেন। উক্ত মামলায় সহকারী কমিশনার ভুমি দীপারানী রায় গত ৪/৪/২৪ তারিখে দীর্ঘ ৪৫ বছর তার দখলে (রতন কাজী) আছে বলে প্রতিবেদন দখল করেন। এরপর রেজাউল তাকে প্রাননাশের হুমকি প্রদান করিলে তিনি পুনরায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ৮৭০/২৪ নং মামলা দায়ের করেন। উক্ত মামলায় ৫৩২/২৩ ও ১৬৭/২৪ মামলার তদন্ত রির্পোটের আলোকে আদালতের বিচারক বারিত আদেশ প্রদান করেন। উক্ত বারিত আদেশের বিরুদ্ধে রেজাউল দায়রা জজ আদালতে ১৭৬/২৪ নং মামলা দায়ের করেন। উক্ত মামলায় নি¤œ আদালতের কার্যক্রম সাময়িক স্থগিত করেন। এপর তিনি যুগ্ন জজ আদালতে দেওয়ানী ২৬/২৪ নং মামলা দায়ের করেন। উক্ত মামলায় গত ৯/৫/২৪ তারিখে শুনানি অন্তে বিবাদী মমতাজ বেগম এবং উম্মে রোকাইয়া ডেইজির বিরুদ্ধে আদালতের বিচারক কারন দর্শানোর নোটিশ প্রদান করেন। তিনি আরো জানান, এই নোটিশ অমান্য করে আজ শনিবার সকালে (১১মে) রেজাউল ও তার লোকজন সেখানে পাকা প্রাচীর নির্মান করতে থাকেন। এতে তিনি বাধা দিলে তারা অস্ত্রে শস্ত্রে সজ্জিত হয়ে তাকে হত্যাসহ দেশ ছাড়ার হুমকি প্রদান করেন। একপর্যায়ে তিনি ৯৯৯ নাম্বারে ফোন দিলে দেবহাটা থানা পুলিশের এসআই গিয়াস উদ্দীন ঘটনাস্থলে যান। সেখানে গিয়ে তিনি রেজাউলের সাথে কথা বলে কোন ব্যবস্থা না নিয়েই চলে আসেন। দেশে তার আর কোন স্বজন না থাকায় তিনি বর্তমানে মানবতার জীবন যাপন করছেন। এমতাবস্থায় তিনি সাতক্ষীরার জেলা ও দায়রা জজ, জেলা প্রশাসক এবং পুলিশসুপারসহ সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেছেন।
এ ব্যাপারে রেজাউল ইসলাম জানান, আদালত কর্তৃক রতন কাজীর দায়ের করা বারিত আদেশ স্থগিত হওয়ায় তিনি আজ সেখানে কাজ শুরু করেছেন।
দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মাহমুদ হোসেন জানান, আদালতের নির্দেশ উভয় পক্ষকে মানতে হবে। আদালতের নির্দেশ অনুযায়ী যা করার দরকার সেটাই তারা করবেন। তিনি আরো জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে উভয় পক্ষকে আইনশৃংখলা যাতে ভঙ্গ না হয় সে জন্য বলা হয়েছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com