July 23, 2024, 5:36 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
সাতক্ষীরা থানায় হামলার চেষ্টা, পুলিশের লাঠিচার্জ ও ফাঁকা গুলি কলারোয়ার ওয়াজেদ সরদার স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্ধোধন যশোরে ডিবি পুলিশের অভিযানে পিস্তলসহ যুবক আটক বিচার বিভাগীয় তদন্ত কমিটি হবে : প্রধানমন্ত্রী মোটরসাইকেল নিয়ে দ্বন্দ্বে ঘরে ঢুকে যুবককে গুলি করে হত্যা, গ্রেপ্তার ২ সাতক্ষীরায় কোটা বিরোধীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া কোটা বহালে হাইকোর্টের রায় বাতিল চেয়ে লিভ টু আপিল আমার নানা-দাদা মুক্তিযোদ্ধা, আমার কোটা লাগে না : মিষ্টি জান্নাত সাতক্ষীরায় কোটা আন্দলনকারী ও ছাত্রলীগ মুখোমুখি অবস্থানে বেনা‌পো‌লে ঘোষণা বহির্ভূত ১৫ হাজার ৭৫০ কেজি সালফিউরিক এসিড জব্দ
ওয়াকিটকি ব্যবহারে তদারকি নেই !

ওয়াকিটকি ব্যবহারে তদারকি নেই !

সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ও কাউন্সিলর মোঃ ইরফান সেলিমের বাড়িতে সম্প্রতি র‌্যাব অভিযান করে ৩৮টি ওয়াকিটকি উদ্ধার করেছে। এরপর থেকে দেশব্যাপী ওয়াকিটকি বৈধ এবং অবৈধ ব্যবহারের বিষয়ে আলোচনা শুরু হয়েছে। কারণ অনেক শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি কোম্পানী, শপিংমল, হোটেল, ক্লিনিক, সামাজিক অনুষ্ঠান, মিল-কলকারখানা, সমাবেশসহ নিরাপত্তার জন্য অনেকেই ওয়াকিটকি ব্যবহার করেন। খুলনায় ওয়াকিটকি ব্যবহারের বিষয়ে কোন তদারকি নেই প্রশাসনের। তবে কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রয়োজন হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, ওয়াকিটকি ব্যবহারের জন্য বিটিআরসি থেকে অনুমোদন নিতে হয়। পাশাপাশি বিটিআরসি’র ভেন্ডারের মাধ্যমেই সংগ্রহ করতে হয় ওয়াকিটকি সেট। এককালীন ৬ হাজার ৫’শ টাকার এবং প্রতি সেটের জন্য প্রতি বছরের নবায়ন ফি ৭’শ টাকা নেয় বিটিআরসি। সাধারণ দুই থেকে তিন মাসের মধ্যে কাগজপত্র ঠিক থাকলে ওয়াকিটকির অনুমোদন মেলে। তবে এক্ষেত্রে ফ্রিকোয়েন্সি থাকে ২৪৫-২৪৬ এমএইচজেড (যা ৮’শ থেকে ১ কিলোমিটার কাভার করে)। এছাড়া যে এলাকার জন্য লাইসেন্স মেলে সেই এলাকার বাইরে ব্যবহারে রয়েছে নিষেধাজ্ঞা। সম্প্রতি নতুন নিয়মে ওয়াকিটকির রং এ পরিবর্তন এসেছে। যার ফলে বৈধ লাইসেন্সধারীরা এখন থেকে আর কালো রংয়ের ওয়াকিটকি ব্যবহার করতে পারবেন না।

কারণ হিসেবে জানা যায়, বৈধ ওয়াকিটকির কালার সম্পূর্ণ কালো রং হওয়াতে অনেকেই অসৎ উপায়ে এগুলো ব্যবহার করতে পারেন। তাই এখন থেকে বিটিআরসি যে সকল ওয়াকিটকিতে বৈধ লাইসেন্স দিবেন অবশ্যই সে সকল ওয়াকিটকিতে ভিন্ন কালার থাকতে হবে। প্রশাসনের কাছে থাকা কালো রংয়ের ওয়াকিটকির মত নতুন করে আর কোন ওয়াকিটকির অনুমোদন মিলবে না।

এদিকে সরকারি এসব ঝামেলা না পোহানোর জন্য অনলাইনশপ, ষ্টেডিয়াম মার্কেটসহ বাজারে এখন ওয়াকিটকি অবৈধভাবে বিক্রি হচ্ছে। প্রয়োজনের তাগিদে সরকারি ঝামেলা এড়াতে সর্বনিম্ন ৪ হাজার টাকা থেকে অবৈধ ওয়াকিটকি বিক্রি হয়। প্রশাসনের কোন ধরণের তদারকি না থাকাতে একদিকে লাইসেন্স না করায় রাজস্ব হারাচ্ছে সরকার। অন্যদিকে অবৈধভাবে ওয়াকিটকি বিভিন্ন কাজে ব্যবহার হচ্ছে। তাই সচেতন মানুষের দাবি, ওয়াকিটকি বিষয়ে প্রশাসনের আরও বেশি নজরদারি থাকা দরকার।

এ বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ইউসুপ আলী বুধবার রাতে খুলনা গেজেটকে জানান, ওয়াকিটকি ব্যবহারের বিধিনিষেধের আইনটা সকলেরই মানা উচিৎ। তবে অবৈধভাবে কেউ এটার অপব্যবহার করলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com