July 26, 2024, 11:29 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
কাকতালীয়! ১৯ ডিসেম্বরে হাসি ১৯ ডিসেম্বরেই কান্না ভারতের

কাকতালীয়! ১৯ ডিসেম্বরে হাসি ১৯ ডিসেম্বরেই কান্না ভারতের

ক্রিকেট আর কাকতাল, অনেক সময় অদ্ভূতভাবে মিলে যায় দুটো শব্দ। কিভাবে মেলে? আসলে ব্যাখ্যা করা কঠিন। যেমনটা ব্যাখ্যা পাওয়া যাচ্ছে না ১৯ ডিসেম্বরের। ঠিক এই তারিখটাতেই কাকতালীয়ভাবে বিপরীতমুখী দুটি অভিজ্ঞতা হয়েছে ভারতের, চার বছরের ব্যবধানে। আজ ১৯ ডিসেম্বর কি হয়েছে, সেটি তো দেখেছেন পুরো বিশ্বের ক্রিকেটপ্রেমীরাই। প্রথমবারের মতো নিজেদের টেস্ট ইতিহাসে ৩৬ রানে অলআউট হওয়ার লজ্জায় পড়েছে ব্যাটিং শক্তিতে বলীয়ান ভারত।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবারাত্রির অ্যাডিলেড টেস্টে প্রথম দুদিন চালকের আসনে থাকা ভারত তৃতীয় দিনে এসে দুঃস্বপ্নের এক হার দেখেছে। টেস্টটিতে ভারত প্রথম ইনিংসে বড় ব্যবধানে এগিয়েই ছিল। ২৪৪ রানে গুটিয়ে গেলেও অস্ট্রেলিয়াকে ১৯১ রানে আটকে দিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল তারা। সেখান থেকে দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট এবং তৃতীয় দিনেই ৮ উইকেটের হার।

ভারতের ইতিহাসে এমন দিন আর আসেনি। ৩৬ রানে অলআউট, কোনো ব্যাটসম্যানই দুই অংক ছুঁতে পারলেন না! এটি ভারতের টেস্ট ইতিহাসের সর্বনিন্ম দলীয় সংগ্রহ। টেস্টের ইতিহাসে কোনো দলের চতুর্থ সর্বনিন্ম।

এ তো গেল ১৯ ডিসেম্বরের লজ্জা। এই তারিখটার উল্টো পিঠে কিন্তু সুখস্মৃতিও জড়িয়ে রয়েছে ভারতের। ২০১৬ সালের এই দিনে ভারত টেস্ট ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ সংগ্রহটি দাঁড় করিয়েছিল।

সেবার ভারত সফরে টেস্ট সিরিজ খেলছিল ইংল্যান্ড। তাদের বোলিং লাইন আপকে দুমড়ে মুচড়ে করুণ নায়ার করেন দুর্দান্ত এক ট্রিপল সেঞ্চুরি, লোকেশ রাহুল খেলেন ১৯৯ রানের ইনিংস। ৭ উইকেটে ৭৫৯ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। যেটি তাদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

চার বছর পর সেই ভারতই মুদ্রার অপরপিঠ দেখে ফেলল। এবার অস্ট্রেলিয়ার মাটিতে নাকানি চুবানি খেল বিরাট কোহলির দল, গড়ল নিজেদের ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com