June 18, 2024, 10:30 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
চিকিৎসক গণবদলির আদেশ সংশোধন করল মন্ত্রণালয়

চিকিৎসক গণবদলির আদেশ সংশোধন করল মন্ত্রণালয়

চিকিৎসক বদলির আদেশ সংশোধন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মৃত ও অবসরপ্রাপ্ত চিকিৎসকদের বদলির তালিকায় রেখে সমালোচনায় পড়ে মন্ত্রণালয়। এরপর মঙ্গলবার রাতে তা সংশোধনের আদেশ দেয় স্বাস্থ্য সেবা বিভাগ।

আদেশে বলা হয়, ‘সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসদের বাস্তবায়ন আদেশ স্থগিত রেখে আগামী ৮ জুলাইয়ের (বৃহস্পতিবার) মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখ করে তাদের তালিকা স্বাস্থ্য সেবা বিভাগের মেইলে পাঠাতে হবে’।

স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব আবু রায়হান মিয়া স্বাক্ষরিত আদেশে আরো বলা হয়, ‘স্বাস্থ্য সেবা বিভাগের ৪ এবং ৫ জুলাইয়ের প্রজ্ঞাপনে কোভিড রোগীদের সেবা দেওয়ার জন্য সহকারী অধ্যাপক এবং প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়। এতে তথ্যগত অপ্রতুলতার কারণে আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাবে কর্মরত চিকিৎসক, কোভিড ডেডিকেটেড হাসপাতালে কর্মরত চিকিৎসক এবং মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষা কার্যক্রমে যুক্ত একমাত্র চিকিৎসককে পদায়ন করা হয়ে থাকতে পারে’।

এ ছাড়া চিকিৎসকের বর্তমান কর্মস্থলের বিষয়ে ‘তথ্যগত ভুল থাকায়’ কোনো কোনো ক্ষেত্রে আদেশ ‘ত্রুটিপূর্ণ’ হয়ে থাকতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।

করোনাভাইরাস মহামারী ভয়াবহ আকার ধারণ করায় ‘চাপ সামলাতে’ ৪ ও ৫ জুলাই স্বাস্থ্য সেবা বিভাগের অন্তত ৪৮টি আদেশে ১ হাজার ২৩৯ জন চিকিৎসককে বুধবারের মধ্যে নতুন কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। সেখানে তারা কোভিড ইউনিটে দায়িত্ব পালন করবেন।

এই আদেশে এমন কিছু চিকিৎসককে বদলি করা হয়েছে যারা পিসিআর ল্যাবের দায়িত্ব আছেন। আবার এই তালিকায় অন্তত তিনজন চিকিৎসকের নাম রয়েছে যারা বছরখানেক আগেই মারা গেছেন। দুজন চিকিৎসকের খোঁজ পাওয়া গেছে যারা চাকরি থেকে অবসরে গেছেন।

উপসচিব জাকিয়া পারভিনের স্বাক্ষরে এসব প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘কোভিড-১৯ অতিমারী মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত’ বিসিএস স্বাস্থ্য ক্যাডারের এই কর্মকর্তাদের ‘সংযুক্তিতে পদায়ন’ করা হল।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মঙ্গলবার বলেন, বিভিন্ন মেডিকেল কলেজে প্রভাষক ও সহকারী অধ্যাপক পদে কর্মরত চিকিৎসকদের বিভিন্ন হাসপাতালে পদায়ন করা হয়েছে। হাসপাতালে করোনাভাইরাস আক্রান্ত রোগীর চাপ অনেক বেড়ে গেছে। বর্তমানে কর্মরত চিকিৎসকরা এই চাপ সামাল দিতে পারছেন না। ফলে বিশেষজ্ঞদের পরামর্শেই তরুণ চিকিৎসকদের বদলি করা হয়েছে।

তিনি বলেন, তারা একটু কম প্রেশারে আছে। আমাদের অন্যান্য হাসপাতালে অন্যান্য ডাক্তাররা খুব প্রেশারে পড়ে গেছে রোগীর চাপে। তারা সামলাতে পারছেন না। তাদের সহায়তা করতেই মেডিকেল কলেজ থেকে চিকিৎসকদের ডেকে আনা হয়েছে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য। এটা কারও ব্যক্তিগত বিষয় না। ওই জায়গায়ই আছে, সেখানে অ্যাটাচমেন্ট করে দেওয়া হয়েছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com