April 21, 2024, 3:05 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
ট্রুকলারকে টেক্কা দিতে আসছে গুগল কল?

ট্রুকলারকে টেক্কা দিতে আসছে গুগল কল?

‘ট্রুকলার’-এর দিন কি তবে ঘনিয়ে এলো? একটি ইউটিউব বিজ্ঞাপনের জেরে এমনই আলোচনা শুরু হয়েছে গ্যাজেট গুরুদের মধ্যে। বিষয়টি ঠিক কী? শোনা যাচ্ছে, কলিং অ্যাপটিকে ঢেলে সাজিয়েছে গুগল। নাম বদলে হয়েছে ‘গুগল কল’। শুধুমাত্র ফোন করা বা রিসিভ করাই নয়, নতুন এই অ্যাপটি কলারের নাম, কোন এলাকার নম্বর তাও জানিয়ে দিতে পারবে বলে দাবি করছে বিশ্বের একাধিক গ্যাজেট সংক্রান্ত তথ্যপ্রদানকারী সংস্থাগুলো। ফলে সরাসরি এর প্রতিদ্বন্দ্বিতা হবে সুইডিশ সংস্থা ‘ট্রুকলার’-এর সঙ্গে।

এক ‘রেডইট’ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ইউটিউবে ‘গুগল কল’-এর বিজ্ঞাপনটি প্রথম দেখেন। তিনিই নেটিজেনদের এ বিষয়ে জানিয়েছেন। বিজ্ঞাপনটিতে নাকি অ্যাপটি ডাউনলোডের লিঙ্কও দেয়া ছিল। ফোনবুকে সেভ না থাকা নম্বর থেকে ফোন এলে সেই নম্বর ব্যবহারকারীর তথ্য দেয় ‘ট্রুকলার’। ব্যবহারকারী নিজে ‘ট্রুকলার’-এ প্রোফাইল খুলতে পারেন। প্রোফাইল না থাকলে অন্য স্মার্টফোন ব্যবহারকারীর ফোনে সংশ্লিষ্ট নম্বরটি যে নামে সেভ করেছেন সেই নামই তৃতীয় পক্ষের রিসিভারকে দেখিয়ে দেয় ‘ট্রুকলার’। এই বিশেষ পরিষেবার জন্য ইতিমধ্যেই গোটা বিশ্বের স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়েছে অ্যাপটি। গুগলের ফোন অ্যাপেও কলার আইডি রয়েছে ঠিকই, তবে তা ‘ট্রুকলার’-এর মতো নির্ভুল নয়।

‘গুগল কল’ সম্ভবত সেই ‘মার্জিন অব এরর’-এর আশঙ্কা অনেকটাই কমিয়ে দিয়ে সরাসরি চ্যালেঞ্জ জানাবে ‘ট্রুকলার’-কেই। যদিও গুগলের পক্ষ থেকে এখনো ‘গুগল কল’ নিয়ে টুঁ শব্দটি করা হয়নি। প্লে স্টোরেও নেই অ্যাপটি। তবে গুঞ্জন শুরু হয়ে গেছে।

গত অক্টোবরে গুগল তাদের একাধিক পরিষেবাকে ঢেলে সাজানোর ঘোষণা করেছিল। ইতিমধ্যে ড্রাইভ, জিমেইল, মিট, ডকস, চ্যাট, ক্যালেন্ডার ও কিপের নতুন লোগো এসে গেছে। পরিষেবাও আগের থেকে উন্নত হয়েছে।

গ্যাজেট গুরুদের বক্তব্য, ‘গুগল কল’ যদি সত্যিই কলার আইডি পরিষেবাকে উন্নত করে ফেলে তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে ‘ট্রুকলার’-এর জনপ্রিয়তা নিমেষে কমে যাবে। কারণ, একই পরিষেবা পাওয়া দু’টি অ্যাপ অধিকাংশ ইউজারই তার ফোনে রাখতে চাইবেন না। ফোন করার জন্য রাখতেই হবে ‘গুগল কল’। সে ক্ষেত্রে কপাল পুড়তে পারে ‘ট্রুকলার’-এর।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com