May 27, 2024, 11:54 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
তাইওয়ানের আকাশে ৪৫ চীনা যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশে ৪৫ চীনা যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশসীমায় চীনের ৪৫ যুদ্ধবিমান শনাক্ত হয়েছে। এতে করে চীন তাইওয়ানের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। বুধবার (১৫ মে) রাশিয়ার বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তাইওয়ান নিজেদের আশপাশে চীনের ৪৫টি যুদ্ধবিমান ও ছয়টি রণতরীর উপস্থিতি শনাক্ত করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের আকাশে এটি একদিনে সর্বোচ্চ বিমানের উপস্থিতি। স্বায়ত্বশাসিত এ দ্বীপটির নতুন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের আগে চীনের এমন আচরণ নতুন করে উত্তেজনা জন্ম দিয়েছে।

তাইওয়ানের বর্তমান ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই আগামী ২০ মে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন। চলতি বছরের জানুয়ারিতে তিনি তাওয়ানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এসব যুদ্ধবিমানের মধ্যে অন্তত ২৬টি তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে। মন্ত্রণালয় আরও জানিয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এছাড়া এ ঘটনার যথাযথ প্রতিক্রিয়া জানানো হয়েছে বলেও জানিয়েছে তারা।

চীন স্বশাসিত এ দ্বীপটিকে নিজেদের ভূখণ্ড হিসেবে বিবেচনা করে থাকে। দেশটি এ দ্বীপের চারপাশে গত চার বছর ধরে নিয়মিত সামরিক মহড়া ও টহল পরিচালনা করে আসছে বলে অভিযোগ করছে তাইওয়ান। এর আগে গত এপ্রিলে তাইওয়ানের আশপাশে চীনের ৩০টির মতো সামরিক বিমানের উপস্থিতি ধরা পড়ে। এছাড়া গত সেপ্টেম্বরে দ্বীপটিতে ১০৩টি চীনা যুদ্ধবিমানের উপস্থিতি শনাক্ত হয়। যার মথ্যে অন্তত ৪০টি প্রণালির মধ্যরেখা অতিক্রম করে।


Leave a Reply

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com