February 28, 2024, 12:02 pm

শিরোনাম:
অধ্যক্ষ আবু আহমেদ এর মাতার সুস্থতা কামনা জাতীয় স্থানীয় সরকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা সাতক্ষীরায় বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত জনগণের সেবা এবং সন্ত্রাস দমন করুন : পুলিশের প্রতি প্রধানমন্ত্রী সরকারি গুদামে আছে পৌনে ১৭ লাখ মেট্রিক টন খাদ্যশস্য ‘সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে চাই’ অনুপমের সঙ্গে বিয়ে নিয়ে যা বললেন হবু স্ত্রী প্রস্মিতা আইনজীবী সমিতির নির্বাচনের দাবিতে প্রতিবাদ সমাবেশ ভোমরা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের উদ্যোগে সংরক্ষিত সংসদ লায়লা পারভিন সেজুতিকে শুভেচ্ছা সাতক্ষীরার পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী শিক্ষার্থী শামীমকে ভর্তির ব্যবস্থা করলেন
তালায় পেঁয়াজের বাজারে আগুন:দিশেহারা সাধারণ ক্রেতারা

তালায় পেঁয়াজের বাজারে আগুন:দিশেহারা সাধারণ ক্রেতারা

তালা প্রতিনিধি : তালায় ঈদ উল-আযহার পূর্বে লাগামহীনভাবে পেঁয়াজের দাম বাড়তে থাকায় দিশেহারা হয়ে পড়েছে তালাউপজেলাসহ সাতক্ষীরা জেলার সাধারণ ক্রেতারা। গত এক সপ্তাহের ব্যবধানে পেয়াজের দাম বেড়েছে প্রায় দ্বিগুন।মঙ্গলবার তালা উপজেলার হাট-বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে পেয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকায়। খুচরা বিক্রেতারা প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছেন ৪০ থেকে ৫০ টাকায়। সপ্তাহের ব্যবধানে যা বেড়েছে ১৫ থেকে ২০টাকা পর্যন্ত।
পেঁয়াজের এমন মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের পাশাপাশি ভুগছেন খুচরা বিক্রেতারাও। খুচরা বিক্রেতা আশিকুর সংশয় প্রকাশ করে বলেন, কোরবানির ঈদ সামনে রেখে পেঁয়াজের এ দাম আরও বাড়তে পারে। আমরা আড়ৎ থেকে পাইকারি কিনে বিক্রি করি। তাই আমাদের বাড়তি দামে পেঁয়াজ কিনতে বাড়তি টাকা খরচ করতে হচ্ছে। অথচ লাভ আগের মতোই।
পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে বাজারের আড়ৎদার বলেন, ভারতের বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে আমাদের বাজারেও এর প্রভাব পড়ছে। কেননা, আমাদের বাজারের অনেকটাই ভারতীয় পেঁয়াজের উপর নির্ভরশীল।
অন্যদিকে ক্রেতাদের অভিযোগ, ভারতের অজুহাত দেখিয়ে বিক্রেতারা ইচ্ছে করেই পেঁয়াজের দাম বাড়াচ্ছেন। এ কারণেই হুট করে পেঁয়াজের দামে আগুন।
পেঁয়াজ কিনতে আসা আতাউর রহমান এলিট জানান, হঠাৎ করে ব্যাবসায়ীরা তাদের এই অহেতুক দাম বাড়িয়ে আমাদের মত নিন্মবৃত্তি,ভ্যান চালকদের বিপদে ফেলা ছাড়া আর কিছুই না ।
রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং কপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিত্যপ্রয়োজনীয় পণ্যের খুচরা বাজারদরের তথ্য অনুযায়ী, পেঁয়াজের কেজি ৩৬ থেকে ৫০ টাকা। সংস্থাটির হিসাবে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ৪৬ থেকে ৪৭ শতাংশ।
ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও কমডিটি অনলাইনের তথ্য অনুযায়ী, গত জুন মাসের মাঝামাঝি ভারতের নাসিকে পেঁয়াজের গড় দর ১৩ রুপি থেকে কমে প্রতি কেজি ১২ রুপিতে বিক্রি হয়। এর পর থেকে এই দরে বিক্রি হচ্ছে। গত কিছুদিন পূর্বে ভারতের বাজারে গড় দাম ১৩ রুপি ছিল। দেশটির বাজারে মানভেদে প্রতি কেজি পেঁয়াজ ১৭ রুপিতে বিক্রি হচ্ছে।


Comments are closed.

© সাতক্ষীরা প্রবাহ
Design & Developed BY CodesHost Limited