February 23, 2024, 4:31 am

তালা শহীদ আলী আহম্মেদ সরকারী বিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

তালা শহীদ আলী আহম্মেদ সরকারী বিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

তালায় বুধবার(১৬ অক্টোবর) শহীদ আলী আহম্মেদ সরকারী বালিকা বিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি বিষয়ক সেমিনার, চুকনগর ও পারকুমিরা বধ্যভূমি পরিদর্শন ও তার উপর ভিডিও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

স্কুলের প্রধান শিক্ষক অলোক তরফদারের সভাপতিত্বে ও সার্বিক ব্যবস্থাপনায় সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ১০ নং সেক্টরের মুক্তিযোদ্ধা ও তালা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মফিজ উদ্দিন। সহকারী শিক্ষক বদরুজ্জামান ও শিক্ষক নবকৃষ্ণ মন্ডলের পরিকল্পনা ও নির্দেশনায় আরও উপস্থিত ছিলেন ৯ নং সেক্টরেীর মুক্তিযোদ্ধা এস এ হাবিুবর রহমান।

সহকারী শিক্ষক এবিএম সাইফুদ্দিন, শিক্ষিকা মুমতাহিনা মুক্তি, এস এম মঞ্জুরে মাওলাসহ স্কুলের সকল শিক্ষক শিক্ষিকা ও ছাত্রীবুন্ধ। সকালে স্কুলের শিক্ষকরা ছাত্রীদের নিয়ে চুকনগর বধ্যভূমিতে ও বিকালে পারকুমিরা বধ্যভূমিতে নিয়ে যান। শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধাদের কাছে বদ্ধভুমি ও ৭১ সালে মুক্তিযুদ্ধ সম্পর্কে বিস্তারিত ভাবে জানার চেষ্টা করেন।

মুক্তিযোদ্ধারা কেন ৭১ সালে মুক্তিযুদ্ধে গিয়েছিলেন, পাকিস্তানিরা কিভাবে দেশের মানুষের উপর অত্যাচার নির্যাতন করে মানুষকে মেরে বধ্যভূমিতে পুতে রেখেছে তার বিস্তারিত বিবরণ তুলে ধরেন মুক্তিযোদ্ধারা। এ সময় শিক্ষার্থীরা আবেগে আপ্লুত হয়ে পড়েন। শিক্ষার্থীরা বদ্ধভুমিতে কিকি শিখলও তার উপর সেমিনার প্রশ্ন করা হয়। ছাত্রীরা তাদের অভিঞ্জতা ব্যক্ত করেন।
ছাত্রীরা বলেন, আমরা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে জানাতে পেরে নিজেদেরকে সৌভাগ্যবান মনে করছি। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু একে অপরের পরিপূরক। একে অপরকে বাদ দিয়ে কল্পনা করা যায়না।

মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজ উদ্দিন বলেন, স্কুলে আসতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। তিনি আরও বলেন, প্রধান অলোক তরফদার বিদ্যালয়ে আসার পর হতে স্কুলের চিত্র পাল্টে গেছে। শিক্ষার মান বেড়েছে,স্কুলে পরীক্ষা কেন্দ্র হয়েছে , ডেইলি স্টার কর্ণারসহ সার্বিক উন্নয়নে তিনি অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তাকে ধন্যবাদ জানাচ্ছি। এবং এই ধারাবাহিকতা ধরে রাখার জন্য অনুরোধ করছি।


Comments are closed.

© সাতক্ষীরা প্রবাহ
Design & Developed BY CodesHost Limited