May 27, 2024, 1:48 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
দেবহাটায় ১৩ দিনে ১৫ মেট্রিক টন ক্যামিকেল মেশানে অপরিপক্ক আম বিনষ্ট

দেবহাটায় ১৩ দিনে ১৫ মেট্রিক টন ক্যামিকেল মেশানে অপরিপক্ক আম বিনষ্ট

সাতক্ষীরার দেবহাটায় ১৩ দিনে প্রায় ১৫ হাজার ২৪০ কেজি ক্যামিকেল মেশানো অপরিপক্ক আম জব্দ করেছে প্রশাসন। গত ২৯ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে এ সব আম জব্দ করা হয়। পরে তা বিভিন্ন স্থানে ট্রাকের চাকায় পিষে নষ্ট করা হয়।

দেবহাটা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের তথ্য মতে, গত ২৯ এপ্রিল ৫০ ক্যারেটে ১ হাজার কেজি, ৩০ এপ্রিল ৮৪ ক্যারেটে ১৬শ ৮০ কেজি, ১ মে ১১৪ ক্যারেটে ২২শ ৮০ কেজি, ২ মে ৪০৩ ক্যারেটে ৮ হাজার ৬০ কেজি, ৯ মে ৫৩ ক্যারেট ও ২টি ঝুঁড়িতে ১৩শ কেজি, ১০ মে ৪৬ ক্যারেটে ৯২০ কেজি আম জব্দ করা হয়। সব মিলে ১৩ দিনে প্রায় ১৫ হাজার ২৪০ কেজি আম জব্দ পরবর্তী বিনষ্ট করা হয়েছে। এছাড়া ১৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ১৩ দিনে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ট্রাক, পিকাআপ ও পরিবহন থেকে বিপুল পরিমান আম জব্দ করা হয়। পরবর্তীতে উক্ত আম জনসম্মুখে বিনষ্ট করা হয়।

তিনি আরো জানান, জেলা প্রশাসন কর্তৃক প্রতিবছরের ন্যায় এবছরও আম ক্যালেন্ডর করা হয়েছে। কিন্তু একটি শ্রেণির অস্বাধু ব্যবসায়ী সাতক্ষীরার আমের সুনাম নষ্ট করতে অপরিপক্ক আমে ক্যামিকেল মিশিয়ে তা কৃত্রিম ভাবে পাঁকানোর পর বাজারে বিক্রি করছে। আর তাই অভিযানে অপরিপক্ক ও ক্যামিকেল মিশ্রিত আম জব্দ করা হচ্ছে। নির্দিষ্ট সময়ের আগে আম সংগ্রহ ও বাজারজাতকরণ থেকে বিরত থাকতে সবাইকে সচেতন করা হচ্ছে। সাতক্ষীরার আমের সুনাম যাতে নষ্ট না হয় সে ব্যাপারে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানে জব্দ আম বিনষ্টকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দীপা রানী সরকার, উপজেলা কৃষি অফিসার শরীফ মোহামাদ তিতুমীর, অতিরিক্ত কৃষি অফিসার শওকত ওসমান, কৃষি সম্প্রসারণ অফিসার জয়দেব কুমার প্রমুখ। এদিকে, জেলা প্রশাসন ও জেলা কৃষি দপ্তরের সিদ্ধান্ত মোতাবেক আম ক্যালেন্ডার করা হয়েছে। এতে ৯ মে থেকে গোপাল ভোগ, বোম্বাই, গেগলাপখাস, বৈশাখী সহ স্থানীয় জাতের আম পাড়া শুরু হয়েছে। এছাড়া ১১ মে শনিবার থেকে গোবিন্দভোগ, ২২ মে থেকে হিমসাগর, ২৯ মে থেকে ল্যাংড়া ও ১০ জুন থেকে আম্রপলি আম পাড়া যাবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com