April 12, 2024, 11:16 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
ধনী দেশগুলো বাড়তি টিকা এখনই দান না করলে নষ্ট হবে: ইউনিসেফ

ধনী দেশগুলো বাড়তি টিকা এখনই দান না করলে নষ্ট হবে: ইউনিসেফ

ধনী দেশগুলোর কাছে থাকা করোনার বাড়তি টিকা এখনই দান না করা গেলে টিকার লাখ লাখ ডোজ নষ্ট হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে ইউনিসেফ। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ধনী দেশগুলোকে ‘এখনই টিকা দান’ করতে ইউনিসেফের অনুরোধে বিলি অ্যালিস ও ডেভিড বেকহামের মতো তারকারাও সংহতি জানিয়েছেন।

অন্য যারা এ চিঠিতে স্বাক্ষর করেছেন তাদের মধ্যে আছেন অ্যান্ডি ‍মারে, অলিভিয়া কোলম্যান, ইওয়েন ম্যাকগ্রেগর, লিয়াম পেইন, প্রিয়াঙ্কা চোপড়া জোনাস, অরলান্ডো ব্লুম, কেটি পেরি, জেমা চ্যান, হুপি গোল্ডবার্গ, ক্লডিয়া শিফার ও ক্রিস হয়-র মতো তারকারা।

তারকারা শিল্পোন্নত ৭টি দেশের জোট জি-৭কে লেখা এক চিঠিতে স্বাক্ষর করেছেন, যেখানে জোটের সদস্য রাষ্ট্রগুলোকে আগস্টের মধ্যে তাদের মজুতের ২০ শতাংশ ডোজ দান করার আহ্বান জানানো হয়েছে।

ইউনিসেফের লিলি কাপরানি বলেছেন, একপর্যায়ে সন্দেহাতীতভাবেই আমাদের ১৮-র কম বয়সীদেরও টিকা দিতে হবে। কিন্তু এই মুহূর্তে সমগ্র বিশ্বের ঝুঁকিপূর্ণ ও অগ্রাধিকারভিত্তিতে পাওয়া উচিত এমন গোষ্ঠীগুলোর টিকা নিশ্চিত করা।

তিনি বলেন, এ কারণেই আমরা যুক্তরাজ্যের মতো দেশ এবং জি-৭ কে বলছি স্বল্প আয়ের দেশগুলোকে টিকা দিতে, একই সঙ্গে দেশের ভেতর নিজেদের জনগণের জন্য টিকাদান কর্মসূচিও চালু রাখতে।

জি-৭কে লেখা চিঠিতে তারকারা বলেছেন, জি-৭ দেশগুলো শিগগিরই এত ডোজ টিকা পাবে যে তারা জুন থেকে আগস্টের মধ্যে তার ২০ শতাংশ দান করে দিতে পারে, এ ক্ষেত্রে তাদের নিজেদের টিকাদান কর্মসূচিতে কোনো রকমের ব্যাঘাতই ঘটবে না। দেশগুলো এমনটা করলে কোভ্যাক্সের কাছে ১৫ কোটির বেশি ডোজ জমা পড়বে।

টেনিস তারকা মারের মতো কয়েকজন ইউনিসেফের ভ্যাকসিনএইড আবেদনে সাড়া দিতে যুক্তরাজ্যের জনগণের প্রতি আহ্বানও জানিয়েছেন।

যুক্তরাজ্য এবং বেশ কয়েকটি দেশ এরই মধ্যে তাদের বাড়তি ডোজ দান করার প্রতিশ্রুতি দিয়েছে; তবে দেশগুলোকে এখন সেসব ডোজ দ্রুত সরবরাহে তাগিদ দেওয়া হচ্ছে। এছাড়া, শিল্পোন্নত অনেক দেশ বছর শেষ হওয়ার আগেই তাদের প্রতিশ্রুত টিকা দান করার আশ্বাস দিয়েছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেসব দেশকে এখনই তাদের মজুত অন্যদের সঙ্গে ভাগ করে নেওয়ার অনুরোধ করেছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com