May 24, 2024, 4:46 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
সাতক্ষীরা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা অপহরণ মামলার মূল আসামী এক মাসেও গ্রেফতার হয়নি মামলা তুলে নেওয়ার জন্য বাদীকে হুমকি দেবহাটার চারকুনীতে বরোপিট খননে সুফল পাওয়ায় কর্মকর্তাদের সংবর্ধনা গাজায় ইসরায়েলের ভয়াবহ হামলায় নিহত অন্তত ৫০ মোরগ চুরির ঘটনাকে কেন্দ্র করে রুবিনাকে গালিগালাজ ও মারপিট এমপি আনার হত্যা : তিন আসামির ১০ দিনের রিমান্ড চেয়েছে ডিবি ঝিনাইদহে প্রবাসীর স্ত্রীকে গলাকেটে হত্যা, আটক ২ মশিউর রহমান বাবুর গণসংযোগ সাতক্ষীরায় মোটরযানের উপর মোবাইল কোর্ট আশাশুনি ফায়ার সার্ভিস স্টেশনে স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ উদ্বোধন উন্নয়ন কার্যক্রমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি বিষয়ক মতবিনিময় সভা
পরিবহন ভাড়া বৃদ্ধি ও হাফপাস

পরিবহন ভাড়া বৃদ্ধি ও হাফপাস

বিশ্ব বাজারে জ¦ালানী তেলের দাম বেড়ে যাওয়ায় সরকার এক লাফে তেলের দাম ২৩ শতাংশ বাড়িয়ে দেয়। ফলে পরিবহন ভাড়া বেড়ে যায় ২৭ শতাংশ। এনিয়ে যাত্রী ও পরিবহন শ্রমিকদের বচসা এখনো চলছে। যাত্রীরা বলছে সরকারি নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করছে পরিবহন শ্রমিকরা। এনিয়ে মারামারি,হাতাহাতির ঘটনাও ঘটছে। অন্যদিকে পরিবহনের অর্ধেক ভাড়া বা হাফ পাশের ব্যবস্থা কার্যকরের দাবিতে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা সড়ক অবরোধ করছেন লাগাতার কয়েকদিন থেকে। ছাত্র-পরিবহন শ্রমিক মারামারি,গাড়ি ভাঙচুর সহ অবরোধের কারণে যানজটে নাকাল হচ্ছেন নগরবাসী। কিন্তু এব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ বা আলোচনা শুরু করার কোনো উদ্যোগ নেই পরিবহন মালিক সমিতি বা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের। সবাই যেন কানে তুলো এঁটেছেন।
তবে পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে,ভাড়া নির্ধারণের সময় হাফপাসের আলোচনা না হওয়ায় এখন আর তা কার্যকর করা সম্ভব নয়। আর কার্যকর করা হলে তাদের লোকসান হবে। অথচ বাস্তবতা হচ্ছে এবার ভাড়া পুনঃনির্ধারণের সময় বিনিয়োগ,ব্যাংক ঋণের সুদ,রক্ষণাবেক্ষণ খরচ,শ্রমিকদের বেতন সহ ১২টি বিষয় যুক্ত করা হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে ছাত্রদের হাফপাসের বিষয়টি বেমালুম সবাই ভুলে গেলেন। মালিক সমিতি বা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ কেউ বিষয়টির প্রতি নজর দিলেন না। এদেশে সব সময়ই ছাত্ররা হাফপাসের সুবিধা পেয়েছেন। এসুযোগ দেশের অনেক নীতিনির্ধারক ছাত্র জীবনে গ্রহণ করেছেন। কিন্তু এখন বিষয়টি নিস্পত্তি করতে উদ্যোগী হচ্ছেন না কেন?
মারামারি হাতাহাতির মাঝেই একজন ছাত্রী বাসে হাফ ভাড়া দিতে চাইলে তাকে ধর্ষণের হুমকি দেয় বাস ড্রাইভার ও তার সহযোগী। যদিও র‌্যাব তাদের গ্রেফতার করেছে। এমন অশ্লীল ইঙ্গিতও নীতি নির্ধারকদের উদ্যোগী করতে পারছে না। তবে ছাত্র-ছাত্রীরা নতুন আল্টিমেটাম দিয়েছে,যদি আগামী দুদিনের মধ্যে হাফপাসের ব্যাপারে কোনো সিদ্ধান্ত না আসে তবে তারা আরো বৃহত্তর আন্দোলন গড়ে তুলবেন। পরিবহন মালিক ও ছাত্র-ছাত্রীদের অনমনীয় মনোভাবের মধ্যেই খবর এসেছে,বিশ্ব বাজারে জ¦ালানী তেলের দাম কমতে শুরু করেছে। জ¦ালানী বিশেষজ্ঞদের ধারণা,আগামীতে জ¦ালানী তেলের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে। তবে এব্যাপারে বাংলাদেশ একেবারে নীরব। একটি নতুন রাজনৈতিক দলের নেতা বিষয়টির ব্যাপারে সবার দৃষ্টি আকর্ষণ করলেও সরকারের পক্ষ থেকে এব্যাপারে কোনো মন্তব্য করতে দেখা যায়নি।
পরিবহন ভাড়া বৃদ্ধির ফলে জনজীবনে অর্থনৈতিক চাপ বৃদ্ধি পেয়েছে। করোনাকালীন স্থবিরতার পর সবাই যখন নিজেদের নতুন করে দাড় করার চেষ্টা করছে ,তখন এ জ¦ালানী তেলের মূল্য বৃদ্ধি বহন করা খুবেই কঠিন। তাই এবিষয়ে দ্রুত দৃষ্টি দেয়া উচিত। জ¦ালানী তেলের দাম কমলে পুনঃ ভাড়া নির্ধারণ করতে হবে। আর ছাত্র-ছাত্রীদের হাফপাসের বিষয়টি সদয় বিবেচনার দাবি রাখে। কারণ এদেশের নীতি নির্ধারক সহ অন্যান অনেকেই তাদের শিক্ষা জীবনে হাফপাসের সুযোগ গ্রহণ করেছেন।তবে এ প্রজন্ম এসুযোগ থেকে বঞ্চিত হবে কেন ?


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com