June 22, 2024, 3:33 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
পৃথিবীতে ২য় বিশ্বযুদ্ধের পর সর্বোচ্চ সংঘাত ঘটেছে ২০২৩ সালে

পৃথিবীতে ২য় বিশ্বযুদ্ধের পর সর্বোচ্চ সংঘাত ঘটেছে ২০২৩ সালে

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর গত ৭৭ বছরের মধ্যে পৃথিবীজুড়ে সবচেয়ে বেশি সংঘাত ঘটেছে ২০২৩ সালে। নরওয়েভিত্তিক শান্তি ও সংঘর্ষ বিষয়ক গবেষণা সংস্থা দ্য পিস রিসার্চ ইনস্টিটিউট অব অসলোর (পিআরআইও) সাম্প্রতিক গবেষণায় জানা গেছে এই তথ্য। সোমবার গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে পিআরআইও। সেই প্রবন্ধে বলা হয়েছে, গত বছর বিভিন্ন প্রান্তে ৫৯টি সংঘাত দেখেছে বিশ্ব, যেগুলোর মধ্যে ২৮টিই ঘটেছে আফ্রিকার বিভিন্ন দেশে। আর এসব সংঘাতের জেরে গত বছর বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন ১ লাখ ২২ হাজারেরও বেশি মানুষ।

তবে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে সংঘাত কবলিত দেশের সংখ্যা কমেছে। পিআরআইও’র তথ্য অনুযায়ী, ২০২২ সালে যেখানে ৩৯টি দেশে সংঘাত চলছিল, সেখানে ২০২৩ সালে সংঘাত চলেছে ৩৪টি দেশে। পিআরআইও’র গবেষক এবং গবেষনা প্রবন্ধের মূল লেখক সিরি আস রুস্টাড এএফপিকে বলেন, ‘শীতল যুদ্ধ শেষ হওয়ার পর থেকে, অর্থাৎ ১৯৮৯ সালের পর থেকে বিশ্বজুড়ে সংঘাত বাড়ছে এবং বর্তমানে অতীতের যে কোনো সময়ের তুলনায় তা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। দিন যতো গড়াচ্ছে, সংঘাত তত জটিল হচ্ছে এবং সংঘাত উসকে দেওয়ার উপাদানের সংখ্যাও বাড়ছে।’

এই গবেষক আরও বলেন, গত কয়েক বছরে আল কায়দা সমর্থিত বিভিন্ন সন্ত্রাসী সংগঠন এবং আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) উত্থান এশিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির ক্ষেত্রে প্রধান ভূমিকা রেখেছে। ‘এই তিন অঞ্চলের মধ্যে কিছু কিছু এলাকার পরিস্থিতি এতটাই খারাপ, যে সেখানে সংঘাত হ্রাসের চেষ্টা শুরু করাও সম্ভব নয়,’ এএফপিকে বলেন সিরি আস রুস্টাড।


Leave a Reply

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com