April 12, 2024, 11:23 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
প্রতি বছর ভ্যাকসিন লাগতে পারে: ফাইজার সিইও

প্রতি বছর ভ্যাকসিন লাগতে পারে: ফাইজার সিইও

ফাইজারের সিইও অ্যালবার্ট বোরলা বলেছেন, প্রতি বছর করোনার ভ্যাকসিন নেয়া লাগতে পারে মানুষের। টিকা নেওয়ার পরে ১২ মাসের মধ্যে তৃতীয় বুস্টার ডোজ প্রয়োজন হতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি। তার এই বক্তব্য বৃহস্পতিবার প্রকাশিত হলেও রেকর্ড করা হয় ১ এপ্রিল।সিভিএস হেলথ ইভেন্টে সিএনবিসি নিউজকে তিনি বলেন, ‘পরিস্থিতি দেখে মনে হচ্ছে ভ্যাকসিনের তৃতীয় ডোজ প্রয়োজন পড়তে পারে, ছয় অথবা ১২ মাসের মধ্যে। প্রতি বছরও টিকা লাগতে পারে। তবে এই সব প্রয়োজনের বিষয়ে আমাদের নিশ্চিত হতে হবে।’

যুক্তরাষ্ট্র এ ধরনের সম্ভাবনার কথা মাথায় রেখে পরিকল্পনা করছে। হোয়াইট হাউসের এক কর্মকর্তা স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এমন তথ্য জানিয়েছেন।

এ মাসের শুরুতে ফাইজার ও বায়োএনটেক বলেছে, করোনা প্রতিরোধে তাদের টিকা ৯১ শতাংশ পর্যন্ত কার্যকর। ট্রায়ালের তথ্যের ভিত্তিতে ফাইজার ও বায়োএনটেক জানিয়েছে, ১২ হাজারের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। এটি কমপক্ষে ছয় মাস তাঁদের সুরক্ষা দেবে।

ফাইজার সিইও’র মতো অন্য বিশেষজ্ঞরাও বলছেন, টিকা ছয় মাসের বেশি সময় পর্যন্ত সুরক্ষা দিতে পারলেও করোনার নতুন নতুন ধরনের কারণে নিয়মিত বুস্টার ডোজ নেওয়া প্রয়োজন হতে পারে।

 


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com