April 21, 2024, 3:18 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
আশাশুনি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন দাখিল সম্পন্ন দেবহাটাকে বাল্যবিবাহ মুক্ত করতে গোলটেবিল সভা সাতক্ষীরা সদর উপজেলা পরিষদ নির্বাচনে প্রচার-প্রচারনায় ব্যাস্ত সময় পার করছেন প্রভাষক এম সুশান্ত দেবহাটার পারুলিয়া গরুহাট পরিদর্শন করলেন ইউএনও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পাকিস্তানের হাইকমিশনার ও ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধির সাক্ষাৎ সাতক্ষীরায় বেড়েছে গরমের তীব্রতা,খেটে খাওয়া মানুষের দুর্ভোগ বিশ্বকাপের ভেন্যু পর্যবেক্ষণে ঢাকায় আইসিসির দল বিএনপির ‍দুই নেতাকে বহিষ্কার গরমে ব্যাগে ফ্যান নিয়ে বাইরে বের হতে বললেন হিট অফিসার সাতক্ষীরা টাউন হাইস্কুল গণহত্যা দিবস পালিত
প্রাণ সায়র খাল খনন: আগে করা হতো নদী কেটে খাল, এবার খাল কেটে ড্রেন

প্রাণ সায়র খাল খনন: আগে করা হতো নদী কেটে খাল, এবার খাল কেটে ড্রেন

 সাতক্ষীরা সায়র খাল খননের নামে ‘খালকে ড্রেনে পরিণত করার চক্রান্তের’ অভিযোগ তুলে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সাতক্ষীরা বেতনা ও অন্যান্য নদী এবং বন-পরিবেশ রক্ষা কমিটি নেতৃবৃন্দ। সোমবার সরেজমিনে প্রাণ সায়র খাল খনন কাজ পরিদর্শন শেষে নেতৃবৃন্দ এ উদ্বেগ প্রকাশ করেন। এদিকে মঙ্গলবার সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের নেতৃবৃন্দও সরেজমিনে প্রাণ সায়র খালের খনন এলাকা পরিদর্শন করেন।
অপরদিকে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল আগামী ৩০ নভেম্বর বেলা ১২টায় প্রাণ সায়র খাল পুনঃখনন সংক্রান্ত বিষয়ে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদ কর্মীদের সাথে প্রেস কনফারেন্সে মিলিত হবেন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উক্ত প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হবে বলে জেলা তথ্য অফিসের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।মঙ্গলবার প্রাণ সায়রের খনন এলঅকা পরিদশনের সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাসদ সাতক্ষীরা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, সদর উপজেলা সাধারণ সম্পাদক দিদারুল আলম হেলাল, সাতক্ষীরা বেতনা ও অন্যান্য নদী এবং বন-পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক আবুল হোসেন খোকন, সদস্য সচিব মফিজুর রহমান, যুগ্ম আহবায়ক ও লাবসা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান সজল, শেখ শওকত আলী, সদস্য রহমত আলী, জেলা ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ প্রমুখ।নেতৃবৃন্দ বলেন, সাতক্ষীরা প্রাণ সায়র খালের পূর্বে মাপ ছিলো ৮০ থেকে ১৩০ ফুটের মত। অথচ স্ক্যাভেটর মেশিন দিয়ে মাত্র ৪০/৪৫ ফুট কাটা হচ্ছে। সেখানে খাল না কেটে উল্টো পাশ থেকে মাটি কেটে খালের মধ্যে দিয়ে খালকে ড্রেনে পরিণত করা হচ্ছে। খালের দীর্ঘ করা হচ্ছে ৪০ থেকে ৪৫ ফুট। আর খালের তলা করা হচ্ছে মাত্র ১০ ফুট। যা একটি ছোট ড্রেন ছাড়া আর কিছুই না। বর্তমানে খাল যে অবস্থায় রয়েছে এই অবস্থাতেই সাতক্ষীরা শহরের সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার কবলে পড়ে। আর যদি এই ভাবে খাল বুজিয়ে ছোট ড্রেনে পরিণত করা হয় তাহলে সাতক্ষীরা আগামী বর্ষা মৌসুমে পানিতে তলিয়ে যাচ্ছে। নেতৃবৃন্দ অবিলম্বে এই খাল কাটার নামে খাল বুজিয়ে দেওয়া বন্ধ করে ১৯৬২ সালের ম্যাপ ১৯৯২ সালের মাপ জরিপ অনুযায়ী খাল খননের দাবি জানান। এর প্রতিবাদে আজ মঙ্গলবার সন্ধ্যায় খুলনা রোড মোড়ে পথসভার ঘোষণা দেন তারা।এদিকে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক মোঃ আনিসুর রহিমও প্রাণ সায়র খাল ভরাট করতে ড্রেন খনন করার অভিযোগ করেছেন। তিনি বলেন, প্রতিবারই পুনঃখননের নামে নদী খালগুলো সংকীর্ণ করা হয়। তিনি আরো বলেন, এককালের লঞ্চ চলাচলের এই প্রাণসায়র নদী থেকে খাল এবং এবার খাল কেটে ড্রেন বানানোর প্রচেষ্টা শুরু হয়েছে। এই প্রক্রিয়া বন্ধ করে ডিএস ম্যাপ অনুযায়ী খাল খননের দাবী জানান তিনি।সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সভাপতি ও জেলা ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক এড. ফাহিমুল হক কিসলু ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মাসুমের নেতৃত্বে একটি টিম প্রাণ সায়রের খনন এলাকা পরিদর্শন করেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com