May 23, 2024, 9:03 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
বদলে যাচ্ছে শিক্ষা কার্যক্রম

বদলে যাচ্ছে শিক্ষা কার্যক্রম

প্রাক-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত বদলে যাচ্ছে শিক্ষাক্রম। সেই সঙ্গে শ্রেণি বিষয় ও পরীক্ষা কমিয়ে বইয়ে আনা হচ্ছে পরিবর্তন। এছাড়াও নতুন শিক্ষা ব্যবস্থায় সাপ্তাহিক ছুটি দুদিন স্তরে করা হচ্ছে। এ প্রসঙ্গে এনসিটিবি চেয়ারম্যান নারায়ন চন্দ্র সাহা বলেন, ‘জাতীয় শিক্ষানীতি, টেকসই উন্নয়ন বিষয় বিবেচনায় নতুন শিক্ষাক্রম করা হচ্ছে। আগামী জানুয়ারি থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে পেছানো হয়েছে। তবে ২০২২ সালে এটি সম্পূর্ণ কার্যকর হওয়ার কথা রয়েছে।’

প্রাথমিক ও শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাক-প্রাথমিক শিক্ষা এক বছরের পরিবর্তে দুই বছর হবে। দশম শ্রেণির আগে কোনো পাবলিক পরীক্ষা থাকবে না। মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, ব্যবসা ও মানবিকের মত বিভাগ বিভাজন ও আর থাকছে না। এনসিটিবি সূত্র জানায়, নতুন শিক্ষাক্রম তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এর আগে বৃহস্পতিবার সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ বিষয়ে ইঙ্গিত দিয়েছেন। তিনি গণমাধ্যমে জানিয়েছেন, বর্তমান সরকার বাস্তবমুখী শিক্ষাব্যবস্থায় জোর দিচ্ছে।

এনসিটিবি জানায়, নতুন শিক্ষাক্রমে প্রাক্-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০ ধরনের শেখার ক্ষেত্র ঠিক করা হয়েছে। এগুলো হলো ভাষা ও যোগাযোগ, গণিত ও যুক্তি, জীবন ও জীবিকা, সমাজ ও বিশ্ব নাগরিকত্ব, পরিবেশ ও জলবায়ু, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, শারীরিক ও মানসিক স্বাস্থ্য এবং সুরক্ষা, মূল্যবোধ ও নৈতিকতা এবং শিল্প ও সংস্কৃতি।

প্রাক-প্রাথমিকের শিশুদের জন্য আলাদা বই থাকবে না, শিক্ষকেরা শেখাবেন। প্রাথমিকের জন্য আটটি বিষয় নির্বাচন করা হয়েছে। এগুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ধর্মশিক্ষা, ভালো থাকা এবং শিল্প ও সংস্কৃতি। এর মধ্যে ‘ভালো থাকা’ এবং ‘শিল্প ও সংস্কৃতি’ বিষয়ে আলাদা বই থাকবে না। এগুলো শিক্ষকেরা শেখাবেন, যার জন্য নির্দেশনামূলক বই দেওয়া হবে।

আর ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে ১০টি অভিন্ন বই পড়ানো হবে। এগুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, জীবন ও জীবিকা, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, ধর্মশিক্ষা, ভালো থাকা এবং শিল্প ও সংস্কৃতি। বর্তমানে মাধ্যমিকে ১২ থেকে ১৪টি বই পড়ানো হয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com