April 18, 2024, 8:58 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
বন্দিদের টিকা দেওয়ার ফাইল ‘বন্দি’

বন্দিদের টিকা দেওয়ার ফাইল ‘বন্দি’

কারাবন্দিদের করোনার টিকা দেওয়ার বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটকে আছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত ফাইল স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হলেও এখনও এই বিষয়ে ইতিবাচক কোনও সাড়া পাওয়া যায়নি। কবে নাগাদ পাওয়া যাবে সেটাও বলতে পারেননি সংশ্লিষ্টরা।

কারা অধিদফতর সূত্র জানায়, গত ফেব্রুয়ারিতে দেশে করোনার টিকা দেওয়া শুরু হলে কারা অধিদফতর থেকেও বন্দিদের টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। এরইমাঝে লক্ষ্মীপুর জেলা প্রশাসন নিজ উদ্যোগে সেখানকার জেলা কারাগারে কিছু বন্দিকে করোনার টিকা দেয়। সারাদেশের কারাবন্দিরা যাতে এই করোনার টিকা থেকে বঞ্চিত না হন, সেজন্য মার্চের শুরুতেই বন্দিদের টিকা দেওয়ার অনুমোদনের জন্য কারা অধিদফতর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেই চিঠি পাঠানো হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে। কিন্তু এখনও সেই চিঠির কোনও জবাব পায়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ৭ ফেব্রুয়ারি দেশে জাতীয়ভাবে শুরু হয় করোনার টিকাদান কর্মসূচি। এরইমধ্যে দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার কার্যক্রম চলছে। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে ১০ এপ্রিল পর্যন্ত ৫৬ লাখ ৩ হাজার ৪৫০ জন ডোজ টিকা দেওয়া হয়েছে। সারাদেশের মানুষ করোনার টিকা নেওয়ার সুযোগ পেলেও কারাবন্দিরা এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। অনেক বন্দিই করোনার টিকা নিতে আগ্রহ প্রকাশ করেন কারা কর্মকর্তাদের কাছে।

সারাদেশের মানুষ করোনার টিকা নেওয়ার সুযোগ পেলেও কারাবন্দিরা সেই সুযোগ পাবেন কিনা জানতে চাইলে কারা অধিদফতরের আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন বলেন, ‘কারাবন্দিরা যাতে করোনার টিকা নেওয়ার অধিকার থেকে বঞ্চিত না হন সেজন্য গত মার্চের শুরুতেই কারা অধিদফতর থেকে উদ্যোগ নেওয়া হয়। এজন্য অনুমোদন চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। যত দূর জানি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেই চিঠি স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বন্দিদের টিকা দেওয়ার কার্যক্রম শুরু করা হবে। এই বিষয়ে কারা অধিদফতরের সম্পূর্ণ প্রস্তুতিও রয়েছে।‘

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, অবশ্যই বন্দিদের করোনার টিকা পাওয়ার অধিকার আছে। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। চিঠিটি আমার শাখায় এখনও আসেনি এটা নিশ্চিত। তবে সংশ্লিষ্ট কোন শাখায় চিঠিটি আছে সেটা খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবো। বন্দিদেরও তো করোনার টিকা দিতে হবে। এতগুলো মানুষ এক জায়গায় আছে। তাদের করেনার টিকা না দিলে তো তারা ক্ষতিগ্রস্ত হবে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com