July 13, 2024, 4:33 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
বাইডেনকে চীনের অভিনন্দন

বাইডেনকে চীনের অভিনন্দন

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন। একই সঙ্গে চীনের পক্ষ থেকে নবনির্বাচিত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেও অভিনন্দন জানানো হয়েছে। খবর রয়টার্স। দেশটির নিয়মিত প্রেস ব্রিফিংয়ে অভিনন্দন জানান চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার প্রায় এক সপ্তাহ পর চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই অভিনন্দন জানানো হয়।

ট্রাম্প প্রশাসনের অধীনে গত কয়েক বছরে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কে বেশ অবনতি ঘটে। দুই দেশের সম্পর্ক এত অবনতি এর আগে কখনো হয়নি। প্রেস ব্রিফিংয়ে ওয়াং ওয়েনবিন বাইডেনকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আমরা আমেরিকানদের পছন্দকে সম্মান করি। বাইডেন ও কমলা হ্যারিসকে আমাদের পক্ষ থেকে অভিনন্দন।’ ওয়াং ওয়েনবিন বলেন, চীন বোঝে যে যুক্তরাষ্ট্রের আইন ও পদ্ধতি অনুযায়ীই মার্কিন নির্বাচনের ফলাফল নির্ধারিত হবে।

এত দিন পর্যন্ত বাইডেনকে অভিনন্দন না জানানো গুরুত্বপূর্ণ দেশগুলোর মধ্যে চীন, রাশিয়া ও মেক্সিকো ছিল। চীনের অভিনন্দনের পর এখন রাশিয়া ও মেক্সিকোর পক্ষ থেকে কী বার্তা আসে, সেটাই দেখার বিষয়। এর আগে চীন বলেছিল, বাইডেন নিজেকে জয়ী ঘোষণা করেছেন বলে তাদের নজরে এসেছে।

উল্লেখ্য, ২০১৬ সালে মার্কিন নির্বাচনের একদিন পরেই ৯ নভেম্বর চীনের প্রেসিডেন্ট শিন জি পিং ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছিলেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com