April 21, 2024, 3:13 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পাকিস্তানের হাইকমিশনার ও ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধির সাক্ষাৎ সাতক্ষীরায় বেড়েছে গরমের তীব্রতা,খেটে খাওয়া মানুষের দুর্ভোগ বিশ্বকাপের ভেন্যু পর্যবেক্ষণে ঢাকায় আইসিসির দল বিএনপির ‍দুই নেতাকে বহিষ্কার গরমে ব্যাগে ফ্যান নিয়ে বাইরে বের হতে বললেন হিট অফিসার সাতক্ষীরা টাউন হাইস্কুল গণহত্যা দিবস পালিত দালালমুক্ত করতে গিয়ে চাপের মুখে সাতক্ষীরা আঞ্চলিক পাসপোর্ট অফিস! কলারোয়ায় গলায় গামছা পেঁচিয়ে এক ব্যক্তির আত্মহনন সাংবাদিক সেলিম রেজা মুকুলের স্ত্রীর মৃত্যুতে প্রেসক্লাবের গভীর শোক জ্ঞাপন মোটরযানের উপর সাতক্ষীরায় মোবাইল কোর্ট পরিচালনা
বিশ্ব সাইবার নিরাপত্তা ইনডেক্সে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব সাইবার নিরাপত্তা ইনডেক্সে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব সাইবার নিরাপত্তা বা গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্সে ৮ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। যুক্তরাজ্যের জাতীয় সাইবার সিকিউরিটি ইনডেক্স এ ফলাফল প্রকাশ করেছে। বিশ্বের ১৬৫টি দেশের মধ্যে ৪৪ দশমিক ১৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ৬৫। ২০১৮ সালে প্রকাশিত একই ইনডেক্সে ২৫ দশমিক ৯৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ৭৩।

এ ইনডেক্সে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। আর শীর্ষে আছে ভারত। ৫৯ দশমিক ৭৪ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান ৩৫ এ। এ অঞ্চলের অন্যান্য দেশগুলোর মধ্যে পাকিস্তান ৬৬, নেপাল ৯৩, শ্রীলঙ্কা ৯৮, ভুটান ১১৫, আফগানিস্তান ১৩২ এবং মিয়ানমান ১৩৯ অবস্থানে আছে।

কোন দেশের সাইবার আক্রমণ প্রতিহত বা প্রতিরোধ করার ক্ষমতার ওপর ভিত্তি করে যুক্তরাজ্যের জাতীয় সাইবার সিকিউরিটি ইনডেক্স এ র‍্যাংকিং প্রণয়ন করে। ৯৬ দশমিক ১ পয়েন্ট নিয়ে এ তালিকার শীর্ষে অবস্থান করছে গ্রীস। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে চেক রিপাবলিক এবং এস্তোনিয়া।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com