July 17, 2024, 1:27 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানী শুরু

ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানী শুরু

ভারত সরকার নিষেধাজ্ঞার কারণে টানা পাঁচ দিন অপেক্ষার পর অবশেষে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে বাংলাদেশে ভারতীয় পেঁয়াজ ঢুকতে শুরু করেছে। আজ (শনিবার) থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এর ফলে শনিবার দুপুর একটা থেকে ভারতের ঘোজাডাঙ্গা বন্দর থেকে ভোমরা বন্দরে পেঁয়াজের গাড়ি ঢুকতে শুরু করে। এর সাথে সাথে শ্রমিকদের মধ্যে কর্ম চাঞ্চল্যও বেড়ে যায়।
গত ১৪ সেপ্টেম্বর কোনো প্রকার পূর্ব ঘোষনা ছাড়াই ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে বাংলাদেশে আমদানিমুখী প্রায় ৩০০ ট্রাকভর্তি পেঁয়াজ আটকা পড়ে। এরই মধ্যে ওই পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে বলে জানান ব্যবসায়ীরা। শনিবার থেকে ওই ৩০০ গাড়ি পেঁয়াজ ভোমরা বন্দরে ঢুকতে শুরু করলে সংশ্লিষ্টরা স্বস্তির নিঃশ^াস ফেলেন। তারা বলেন ১২ দিন আগে লোড দেয়া পেঁয়াজ ঘোজাডাঙ্গা বন্দরে এসে ঠাঁয় দাঁড়িয়ে ছিল পাঁচ দিনেরও বেশি। ফলে পেঁয়াজে পচন ধরেছে।
ভোমরা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দ বলেন করোনাকালিন প্রায় তিন মাস বন্দর বন্ধ থাকায় তারা ক্ষতির শিকার হয়েছেন। সরকারের রাজস্ব আয়ও কমে গেছে। এই ক্ষতি পুষিয়ে উঠতে না উঠতেই হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ার ঘটনা ছিল মড়ার ওপর খাড়ার ঘার মতোই। ক্ষতি হলেও অবশেষে পাঁচদিন দম বন্ধকর অবস্থার পর পেঁয়াজ আসতে শুরু করায় তারা স্বস্তি বোধ করছেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com