May 28, 2024, 10:52 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
মুজিব বর্ষ ২০২০: সাধারণ জ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগীতা বঙ্গবন্ধুকে জানো, বাংলাদেশকে চেনো

মুজিব বর্ষ ২০২০: সাধারণ জ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগীতা বঙ্গবন্ধুকে জানো, বাংলাদেশকে চেনো

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে ঘোষিত মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে সাতক্ষীরা জেলা প্রশাসন “বঙ্গবন্ধুকে জানো, বাংলাদেশকে চেনো” শিরোনামে সাধারণ জ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগীতার আয়োজন করতে যাচ্ছে। সাতক্ষীরা জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনী, তাঁর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনসহ এদেশের ইতিহাস ঐতিহ্যকে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতেই এ প্রতিযোগীতার আয়োজন। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রা এবং তার অগ্রাধিকার প্রকল্প সহ ২০৩০ সালের মধ্যে এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে তার সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে ধারনা প্রদান এ প্রতিযোগীতার অন্যতম লক্ষ্য। বৈশি^ক জলবায়ু পরিবর্তণের প্রভাব মোকাবেলায় সকলের করণীয় বিষয়ে শিক্ষার্থীরা এ প্রতিযোগীতার মাধ্যমে জানতে পারবে।
একজন শিক্ষার্থীর মেধা মনন বিকাশ এবং প্রতিযোগীতামূলক বিশে^ নিজেকে যোগ্য করে গড়ে তুলতে সাধারণ জ্ঞান চর্চার বিকল্প নাই। সে লক্ষ্যকে সামনে রেখে ভাষা ও সাহিত্য, আই সি টি, বিজ্ঞান ও প্রযুক্তি, গনিত ও মানসিক দক্ষতা, ক্রীড়া ও সংস্কৃতিসহ বর্তমান বিশে^র সমসাময়িক ঘটনাকেও কুইজের বিষয় হিসেবে বিবেচনা করা হয়েছে।
জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতাটি ১৯-০৯-২০১৯ খ্রিঃ তারিখে উদ্বোধন করা হবে। জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিতব্য উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করবেন জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। সভাপতিত্ব করবেন ডিডিএলজি মোঃ হুসাইন শওকত
অংশগ্রহণকারী
মাধ্যমিক পর্যায়: জেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও মাদ্রাসা)
কলেজ পর্যায়: জেলার সকল উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ( কলেজ ও মাদ্রাসা)
(মাধ্যমিক বিদ্যালয় – ৩০৭, মাদ্রাসা – ২১৪, স্কুল এন্ড কলেজ – ১১, কলেজ – ৫৮)
বাছাই প্রক্রিয়া
উপজেলা পর্যায়:
 উপজেলা পর্যায়ে প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান প্রতিযোগতিার মাধ্যমে নির্বাচিত ৩জন শিক্ষার্থীর সমন্বয়ে একটি দল গঠন করবেন।
 উপজেলা পর্যায়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে লিখিত পরীক্ষার মাধ্যমে প্রাথমিকভাবে সেরা ১০ টি শিক্ষা প্রতিষ্ঠান বাছাই করা হবে।
 সেরা ১০ প্রতিষ্ঠানের মধ্য থেকে কুইজ প্রতিযোগীতার মাধ্যমে উপজেলার প্রতিনিধিত্বকারী ৩টি শিক্ষা প্রতিষ্ঠান বাছাই করে নেয়া হবে যারা জেলা পর্যায়ে চুড়ান্ত প্রতিযোগীতায় অংশ নেবে।
জেলা পর্যায়:
 জেলার সাতটি উপজেলা ও ২ টি পৌরসভা কে একটি করে ইউনিট বিবেচনা করে মোট ৯ টি ইউনিটের ৩ টি করে শিক্ষা প্রতিষ্ঠান চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।
 চূড়ান্ত পর্বে লিখিত পরীক্ষার মাধ্যমে প্রাথমিকভাবে ৫ টি প্রতিষ্ঠান উত্তীর্ণ হবে।
 প্রাথমিকভাবে নির্বাচিত ৫টি প্রতিষ্ঠানের মধ্য থেকে প্রশ্নত্তোরের মাধ্যমে ২ টি প্রতিষ্ঠান কে ফাইনাল রাউন্ডে অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হবে।
 ফাইনালে বিষয় ভিত্তিক প্রশ্নত্তোরের মাধ্যমে চ্যাম্পিয়ন এবং রানার আপ নির্ধারণ করা হবে।
বিষয়
১) বঙ্গবন্ধু ২) মুক্তিযুদ্ধ ৩) ভাষা ও সাহিত্য ৪) গনিত ও মানসিক দক্ষতা ৫) বিজ্ঞান-প্রযুক্তি ও আই সি টি ৬) ক্রীড়া ও সংস্কৃতি ৭) বাংলাদেশ ও বিশ^ পরিচয় ৮) ইতিহাস ও ঐতিহ্য ৯) জলবায়ু ও পরিবেশ ১০) এস ডি জি
২) প্রতিযোগীতার সময়সূচী
সাতক্ষীরা সদর ১৯-০৯-২০১৯
তালা ২৫-০৯-২০১৯
আশাশুনি ২৬-০৯-২০১৯
কলারোয়া ২৯-০৯-২০১৯
কালিগঞ্জ ৩০-০৯-২০১৯
দেবহাটা ৩০-০৯-২০১৯
শ্যামনগর ০২-১০-২০১৯
জেলা পর্যায় ০৫-১০-২০১৯
পুরস্কার:
চ্যাম্পিয়ন: ১০,০০০/= প্রাইজমানি ও সম্মাননা স্মরক
রানার আপ: ৫,০০০/= প্রাইজমানি ও সম্মাননা স্মারক
উপজেলা পর্যায়ে বিচারক প্যানেল: উপজেলা নির্বাহী অফিসার, অফিসার ইন চার্জ ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।
জেলা পর্যায়ে বিচারক প্যানেল: অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), জেলা শিক্ষা কর্মকর্তা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। প্রেস বিজ্ঞপ্তি


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com