April 12, 2024, 11:16 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শতভাগ বোনাস দাবি এমপিওভুক্ত শিক্ষকদের

শতভাগ বোনাস দাবি এমপিওভুক্ত শিক্ষকদের

ঈদুল ফিতরে শতভাগ উৎসব ভাতা না দেয়ায় ক্ষোভ জানিয়েছেন এমপিওভুক্ত শিক্ষকরা। ২৫ শতাংশ উৎসবভাতা দেয়ার প্রতিবাদে জেলায় জেলায় মানববন্ধন ও শিক্ষাব্যবস্থা সরকারিকরণের দাবি জানিয়ে জেলা প্রশাসকদের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দিয়েছেন তারা। রোববার ঢাকা, কুমিল্লা, নেত্রকোনা, গাজীপুর, গাইবান্ধা, সাতক্ষীরা, মানিকগঞ্জ, কুড়িগ্রাম, জামালপুরসহ বিভিন্ন জেলায় এ কর্মসূচি পালন করেছেন বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) নেতারা।

সমিতির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশ ঈদ উৎসব ভাতা দীর্ঘ ১৭বছরেও পরিবর্তন হয়নি। শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রীকে এ বিষয়ে একাধিকবার শিক্ষক সমাজের পক্ষ থেকে চিঠি বা স্মারকলিপি দেয়া হলেও এর সুফল মেলেনি। ফলে শিক্ষক সমাজে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীরা ৫০ শতাংশ ঈদ উৎসব ভাতা পেলেও একই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, অধ্যক্ষ এমনকি সহকারী শিক্ষকরা ২৫ শতাংশ উৎসবভাতা পেয়ে আসছেন দীর্ঘ ১৭বছর ধরে। এ ছাড়া ১ হাজার টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা নিয়ে করোনার এ দুঃসময়ে এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীরা চরম আর্থিক কষ্টে দিন কাটাচ্ছেন।

২০১৮ খ্রিষ্টাব্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদেরকে ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট দিয়েছিল কিন্তু পরে বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের নামে অতিরিক্ত ৪ শতাংশ কর্তন করা হয়েছিল। এতেও শিক্ষক সমাজে তীব্র ক্ষোভ ও অসন্তোষ রয়েছে। এরপর এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের আর কোন কিছু দেয়া হয়নি। এবার আশা ছিল আসন্ন ঈদুল ফিতরের আগেই শতভাগ ঈদ উৎসবভাতা প্রদান করা হবে বলে তারা আশা করেছিলেন। কিন্তু সেই আশায় গুড়ে বালি।

স্মারকলিপিতে মুজিববর্ষকে অবিস্মরণীয় ও চির অম্লান করে রাখতে আসন্ন ২০২১-২০২২অর্থ বছরের বাজেটে মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা সরকারিকরণে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ রাখতে জোর দাবি জানান শিক্ষক নেতারা। এছাড়াও অনার্স মাস্টার্স শিক্ষকদেরকে এমপিওভুক্ত করে তাদেরকে জাতীয়করণের আওতায় আনার দাবি জানানো হয়। শিক্ষকদের বদলি প্রথা চালু করার পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে বিশেষ ভাবে দাবি জানানো হয়। করোনার এ দুঃসময়ে আর্থিক কষ্টে থাকা শিক্ষকদের বিশেষ আর্থিক সহায়তা দেয়ার সুপারিশ করা হয়েছে শিক্ষক সমাজের পক্ষ থেকে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com