July 16, 2024, 7:25 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে কালিগঞ্জে দুর্নীতি বিরোধী রচনা ও বিতর্ক প্রতিযোগিতা

সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে কালিগঞ্জে দুর্নীতি বিরোধী রচনা ও বিতর্ক প্রতিযোগিতা

গণসচেতনতা সৃষ্টি ও সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে সাতক্ষীরার কালিগঞ্জে দুর্নীতি বিরোধী রচনা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১২ জুন) সকাল সাড়ে ৯ টা থেকে বেলা ২ টা পর্যন্ত উপজেলা পরিষদ অডিটোরিয়ামে প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার দীপংকর দাশের সভাপতিত্বে প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শেখ মেহেদী হাসান সুমন। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আজাহার আলী, দুর্নীতি দমন কমিশন খুলনার সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জাহিদ ফজল প্রমুখ।

এ সময় আরও বক্তব্য রাখেন, বিতর্ক প্রতিযোগিতার বিচারক কালিগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোস্তফা আক্তারুজ্জামান পল্টু।
দুর্নীতি দমন কমিশনের সহযোগিতায় ও কালিগঞ্জ উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে ‘অভাব নয়, সীমাহীন লোভই দুর্নীতির প্রধান কারণ’ বিষয়ের উপর রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে নলতা মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী জাকী আল আবিদ, দ্বিতীয় স্থান মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মরিয়ম নেছা মিম এবং তৃতীয় স্থান অর্জন করে কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ফারজানা ফারহাদ।

বিতর্ক প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে ‘যে কোন রাষ্ট্রের উন্নতির পথে দুর্নীতিই অন্তরায়’ বিষয়ের পক্ষে বক্তব্য উপস্থাপন করে কালিগঞ্জ পাইলট মাধ্যকি বিদ্যালয়ের শিক্ষার্থী হুমাইরা, মাইমুনা জাহান সওদা ও মাহা সাকি। বিষয়ের বিপক্ষে বক্তব্য উপস্থাপন করে ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সাদিয়া আফরীন মৌ, জিএম মুজাহিদ ইবনে রফিক ও কোহেলী মল্লিক।

বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় এবং সেরা বিতার্কিক নির্বাচিত হয় কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় দলের নেতা মাহা সাকি। এর আগে সেমিফাইনালে বরেয়া মিলনী মাধ্যমিক বিদ্যালয়কে পরাজিত করে ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় এবং নলতা মাধ্যমিক বিদ্যালয়কে পরাজিত করে কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে উন্নীত হয়।

বিতর্ক প্রতিযোগিতায় মডারেটরের দায়িত্ব পালন করেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহসভাপতি অ্যাডভোকেট জাফরুল্যাহ ইব্রাহিম। বিচারকের দায়িত্ব পালন করেন কালিগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক গাজী আজিজুর রহমান, দেবহাটার সখীপুর খানবাহাদুর আহছানউল্যা সরকারি কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক হারুন অর রশিদ ও কালিগঞ্জ রোকেয়া মনসুর মহিলা কলেজের প্রভাষক সোমা বিশ্বাস ।

অনুষ্ঠানে রতনপুর ইউপি চেয়ারম্যান এম আলিম আল রাজি টোকন, কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গাজী মিজানুর রহমান, রিপোর্টার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, লেডিস ক্লাবের সম্পাদক ইলাদেবী মল্লিক, সৈয়দ মাহমুদুর রহমান, উপজেলা ভূমি অফিসের নাজির সরোয়ার হোসেন, এসবিএসি ব্যাংক সাতক্ষীরা শাখার ব্যবস্থাপক জিএম আব্দুল কাদের, বরেয়া মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত বৈদ্যসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিতর্ক প্রতিযোগিতায় উপজেলার ১৬ টি মাধ্যমিক বিদ্যালয় অংশগ্রহণ করে।

এর আগে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে শিক্ষার্থীদের ভূমি বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। ২০ টি প্রশ্নের মধ্যে ১৮ টির সঠিক উত্তর দিয়ে প্রথম হন যৌথভাবে ২জন, ১৬ টি প্রশ্নের সঠিক উত্তর দিয়ে দ্বিতীয় হন যৌথভাবে ৩ জন এবং ১৫ টি প্রশ্নের সঠিক উত্তর দিয়ে তৃতীয় স্থান অর্জন করে ১৫ জন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com