July 16, 2024, 7:16 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
সাতক্ষীরায় জরায়ু ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ক সমন্বয়ক সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় জরায়ু ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ক সমন্বয়ক সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ক সমন্বয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় (৬ জুলাই) সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে এ জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ক সমন্বয়ক সভা অনুষ্ঠিত হয়।

ইলেকট্রনিক ডাটা ট্রাকিংস জনসংখ্যা ভিত্তিক জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্কিনিং কর্মসূচি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে অনুষ্ঠিত সমন্বয় সভায় স্বাস্থ্য বিভাগ খুলনার পরিচালক ড. মো. মনজুরুল মুরশিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্য মন্ত্রী অধ্যাপক ডাঃ আ. ফ. ম রুহুল হক এমপি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমিউনিটি ক্লিনিক হেলথ এ্যাসিসট্যান্স ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এ.কে.এম নুরুন্নবী কবির। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাতক্ষীরা সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিজিএমই এর পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ) প্রফেসর ড. কাজী আফজালুর রহমান, সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. রুহুল কুদ্দুস, সাবেক অধ্যক্ষ ডা. কাজী হাবিবুর রহমান, পরিবার পরিকল্পনা বিভাগ খুলনা বিভাগীয় ইনচার্জ মো. আকিব উদ্দীন, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আমান উল্লাহ আল হাদী, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসুদেব বসু, সাতক্ষীরা মেডিকেল কলেজের গাইনী বিভাগের প্রধান প্রফেসর ডাক্তার শংকর প্রসাদ বিশ্বাস, সার্জারী বিভাগের প্রধান ডা. মোহাম্মদ শরিফুল ইসলাম, প্যাথলজী বিভাগের প্রধান ডা. রেবা দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শেখ মঈনুল ইসলাম মঈন, পুলিশ সুপার (ডিএসবি) আতিকুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. গাজী বাশির আহমেদ, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. কুদরতি-ই-খোদা।

এসময় বিভিন্ন বিষয়ের উপরে প্রস্তাব উপস্থাপনা করেন ইপিসিবিসিএসপি এর প্রকল্প পরিচালক প্রফেসর আশরাফুন্নেছা, শেখ নাজিম উদ্দীন লিংকন, ডা. পুষ্পানঞ্জলী রায়, ডা. আহসানুল ইসলাম কল্লোল। এসময় সাতক্ষীরা জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন পর্যায়র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়নে যে যেখানে দায়িত্ব পালন করছে তাদের দায়িত্ব নিয়ে সচেতনতা তৈরি করতে হবে। জেলা প্রশাসন,উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের মাসিক সমন্বয় সভার মাধ্যমে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং বিষয়ে সচেতন করতে কাজ করতে হবে। এর ভয়াবহতার বিষয়ে জানাতে হবে। ৩০ থেকে ৬০ বছর বয়সের মহিলাদের এই সমস্যা বেশি ধরা পড়ে। তাদের বোঝাতে হবে লজ্জা বাদ দিয়ে নিকস্থ হাসপাতালে যেয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তিনি আরো বলেন, সচেতনতা বৃদ্ধি না করতে পারলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছাতে পারবো না। তাই স্কুল, মসজিদসহ সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে অবশ্যই জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ে সচেতনতার জন্য কাজে লাগাতে হবে।

তিনি আরো বলেন, সাতক্ষীরার স্বাস্থ্য বিভাগকে একটি মডেল স্বাস্থ্য বিভাগে পরিনত করার চেষ্টা চলছে। বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে রুপান্তর করতে স্বাস্থ্য বিভাগকে স্মার্ট সেবা দিতে হবে। অনুষ্ঠান সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ক্লোপোসকপিস্ট ডা. নন্দিনী সরকার পিউ।


Leave a Reply

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com