July 27, 2024, 2:35 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
সাতক্ষীরার তালায় গ্রামবাসীর বাধার মুখে ধানের জমিতে মাছের ঘের

সাতক্ষীরার তালায় গ্রামবাসীর বাধার মুখে ধানের জমিতে মাছের ঘের

সাতক্ষীরার তালা উপজেলার সরুলিয়া ইউনিয়নে সৈয়দপুর গ্রামের বিস্তীর্ণ এলাকার ধান চাষের জমিতে জোরপূর্বক মাছ চাষের পায়তারা চলছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। সৈয়দপুর বিলের পাশের কয়েক বিঘা জমিতে এরই মধ্যে মাছের ঘের করায় গত বছর ওই এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। এবারও একই ঘের সম্প্রসারণের চেষ্টা চলছে অভিযোগ করে গ্রামবাসী বলেন, এতে পুরো গ্রাম তলিয়ে যাবার আশংকা থাকছে।

এ বিষয়ে সৈয়দপুর গ্রামের বাসিন্দারা সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করে এর প্রতিকার দাবি করেছেন।

গ্রামের বাসিন্দারা জানান, তারা দীর্ঘকাল যাবত সৈয়দপুর বিলে ধান চাষ করে আসছেন। এই ধান চাষের ওপর তাদের পরিবারগুলো নির্ভরশীল। অথচ সৈয়দপুর গ্রামের জনৈক কল্যাণ ঘোষ দুই ব্যক্তির কাছ থেকে বন্দোবস্ত নিয়ে অন্য কয়েকজনের জমি বন্দোবস্ত ছাড়াই নিজ দখলে এনে পানি তুলে মাছের চাষ শুরু করেছেন। গত বছর এভাবে চাষ করায় সৈয়দপুর গ্রামের একাংশ পানিতে তলিয়ে যায়। গ্রামবাসীর এই প্রতিবাদকে অগ্রাহ্য করে কল্যাণ ঘোষ এবারও আবার তার মাছের ঘের সম্প্রসারণের চেষ্টা করছেন।

পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের কাছে মাটি কেটে ঘের সম্প্রসারণের চেষ্টা করলে সম্প্রতি গ্রামবাসীর বাধার মুখে তারা চলে যায়। গ্রামবাসী অভিযোগ করে বলেন, দিনের বেলায় প্রতিরোধের মুখে চলে গেলেও কল্যাণ ঘোষ তার লোকজন দিয়ে রাতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ কেটে ঘেরে পানি ঢুকানোর চেষ্টা করছেন।

গ্রামবাসী আরও অভিযোগ করে বলেন, এ বিষয়ে আমরা দলবদ্ধ হয়ে পাটকেলঘাটা থানায় একটি অভিযোগ দিয়েছিলাম। পুলিশ জনগনের স্বার্থে কাজ না করে উল্টো কল্যাণ ঘোষকে ঘের তৈরী করার ব্যাপারে সহযোগিতা করছে। বাধ্য হয়ে তারা সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবর ঘের সম্প্রসারণের বিরুদ্ধে একটি অভিযোগ দিয়েছেন। এ ব্যাপারে এখনও জেলা প্রশাসক কোন সিদ্ধান্ত দেননি বলে জানিয়েছেন গ্রামের লোকজন।

এভাবে ঘের করা যায় কিনা তা জানতে চেয়ে ফোন করা হলে কল্যাণ ঘোষ বলেন, আমি নিজের জমিতে মাছের ঘের করছি। কারও জমি বন্দোবস্ত নেওয়া কিংবা দখলও করিনি। তা ছাড়া ঘের সম্প্রসারণ করছি না। আমার বিরুদ্ধে দেওয়া অভিযোগ সত্য নয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com