May 27, 2024, 1:38 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
সাতক্ষীরার ফিংড়ি ও আলিপুর ইউনিয়নে নারী ও কিশোরীদের সমন্বয়ে দল ভিত্তিক সভা

সাতক্ষীরার ফিংড়ি ও আলিপুর ইউনিয়নে নারী ও কিশোরীদের সমন্বয়ে দল ভিত্তিক সভা

সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নে ১০টি এবং আলিপুর ইউনিয়নে ৮টি নির্বাচিত গ্রুপে পৃথকভাবে ব্রেকিং দ্য সাইলেন্সের আয়োজনে অক্সফাম বাংলাদেশের সহযোগিতায় “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” নামক প্রকল্পের আলোকে ৩৩জন নারী ও কিশোরীদের সমন্বয়ে দল ভিত্তিক মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার থেকে সোমবার পর্যন্ত (৭, ৮, ৯, ১২ ও ১৩ মে) মাসিক সভা অনুষ্ঠিত হয়। দল ভিত্তিক মাসিক মিটিং এ ২০জন নারী ও ১৩জন কিশোরী উপস্থিত ছিলেন।

চলতি মাসের প্রতিটি মিটিংয়ের আলোচ্য বিষয় ছিল, নারী উদ্যোক্তা সম্পর্কে, কিশোরী ও নারীদের যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার, জেন্ডার ভিত্তিক সহিংসতা, শিশু পাচার প্রতিরোধ, সদস্যদের নিজ অধিকার সম্পর্কে সচেতন করা হয় ও সকল সদস্যদের মতামতের প্রাধান্য দেয়া হয়। আলিপুর ও ফিংড়ি ইউনিয়নে নির্বাচিত ১৮টি গ্রুপে মোট ৩৩ জন সদস্য করে সর্বমোট ৫৯৪ জন।

গ্রুপের অংশগ্রহণকারী সদস্যরা বলে, তারা আজও তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। তারা তাদের সমস্যা ও সমাধান সম্পর্কে সচেতন না হওয়ার কারণে তারা বিভিন্ন রকম সমস্যায় পড়ছে যেমন, বাল্যবিবাহের হার বৃদ্ধি, যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কে সচেতনতার অভাব, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ সম্পর্কে অসচেতনতা, অস্বাস্থ্যকর ল্যাটিনের ব্যবহার, ঝরে পড়া শিক্ষার্থী বৃদ্ধি, শিশু সুরক্ষা ও শিশু নির্যাতন সম্পর্কে ধারণা কম থাকা, নারী নির্যাতন ও নারী অধিকার সম্পর্কে অসচেতনতা, সরকারি পর্যাপ্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত, কিশোরীরা ইভটিজিংয়ের শিকার, জন্ম নিবন্ধনে পিছিয়ে আছে, বিভিন্ন শিক্ষা ক্ষেত্রে অবহেলা ইত্যাদি বিষয়ে শিকার হচ্ছে প্রতিনিয়তই।

দলীয় সভা পরিচালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র “হেলথ অ্যান্ড সেফটি ফর গার্লস এন্ড ওমেন” প্রকল্পের প্রজেক্ট অফিসার মোছা. সাজেদা হোসেন, কমিউনিটি সোশ্যাল ওয়ার্কার মো. মনির হাসান, সালাউদ্দীন ও হুমায়রা জামান।

উল্লেখ্য যে, ব্রেকিং দ্য সাইলেন্স’র উদ্যোগে নারী ও কিশোরীদের নিয়ে আলীপুর এবং ফিংড়ি ইউনিয়নে প্রতি মাসে পৃথকভাবে ১৮টি মাসিক সভা অনুষ্ঠিত হচ্ছে।


Leave a Reply

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com