April 18, 2024, 7:55 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
সুন্দরবনের তথ্য সংগ্রহ ও অপরাধ শনাক্তে ৪টি ড্রোন

সুন্দরবনের তথ্য সংগ্রহ ও অপরাধ শনাক্তে ৪টি ড্রোন

সুন্দরবন সুরক্ষা ও পরিবীক্ষণ কাজে হালকা ড্রোনের উড্ডয়ন প্রশিক্ষণের উদ্বোধন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার।

শুক্রবার পশ্চিম সুন্দরবনের কালাবগী স্টেশনে পূর্ব ও পশ্চিম সুন্দরবন বিভাগের ১২ জন বন কর্মকর্তা নিয়ে ৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ শুরু হয়েছে।

প্রশিক্ষণ শেষে পূর্ব ও পশ্চিম সুন্দরবনের ৪টি রেঞ্জে একটি করে মোট ৪টি ড্রোন দেওয়া হবে।

বন বিভাগের প্রশিক্ষিতরা ড্রোন উড়িয়ে বনের বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করবেন। সেই সঙ্গে যে কোনো স্টেশন থেকে উড্ডয়নের পর আশপাশের তিন কিলোমিটারের মধ্যকার সকল চিত্র তাৎক্ষণিক দেখতে পারবেন এবং সেই অনুযায়ী দ্রুত ব্যবস্থাও নিতে পারবে বন বিভাগ।

বনের দুর্গম এলাকায় টহল দিতে না পারা এলাকার চিত্রও ড্রোনের মাধ্যমে দেখতে পারবেন বন কর্মকর্তারা। এতে করে বনজ সম্পদের সুরক্ষা ও বন অপরাধ শনাক্ত এবং দমনে সহায়ক হবে বলে জানিয়েছেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন।

শুক্রবার শুরু হওয়া ড্রোন উড্ডয়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন বিভাগের খুলনাঞ্চলের বন সংরক্ষক মো. মঈনউদ্দিন খান।

এ সময় উপস্থিত ছিলেন পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা আবু নাসের মহসিন হোসেন ও পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেনসহ ৪ জন প্রশিক্ষক।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com