February 27, 2024, 12:22 am

স্থানীয় পরিকল্পনায় এসডিজি অন্তভূর্ক্তকরণ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্থানীয় পরিকল্পনায় এসডিজি অন্তভূর্ক্তকরণ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

উপজেলা ও ইউনিয়ন পরিষদ পরিকল্পনায় টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অন্তভূর্ক্তকরণ বিষয়ক প্রশিক্ষণ আজ (বুধবার) খুলনার এলজিইডি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। ইউএনডিপির সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পে’র উদ্যোগে আয়োজিত এই প্রশিক্ষণে উপজেলা ও ইউনিয়ন পরিষদের ৫৬ জন জনপ্রতিনিধি অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার স্থানীয় সরকারের উপপরিচালক ইশরাত জাহান।
সভাপতি তার বক্তৃতায় বলেন, স্থানীয় সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায় হচ্ছে উপজেলা ও ইউনিয়ন পরিষদ। এ দুটি পর্যায় থেকেই তৃণমূল জনগণকে সেবা দেওয়া হয়। সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে স্থানীয় পর্যায়ের সকল উন্নয়ন কর্মকান্ডকে এসডিজির সাথে সম্পৃক্ত করতে হবে। এজন্য সবচেয়ে আগে কোন কোন ক্ষেত্রে উন্নয়ন প্রয়োজন সেই তথ্যগুলোকে একটি ডাটাবেজের মাধ্যমে সুসংহত করা দরকার। খুলনা জেলার প্রতিটি ইউনিয়নে জরিপের মাধ্যমে এই তথ্যভান্ডার প্রস্তুতকরার জন্য কাজ শুরু হয়েছে। এই তথ্যভান্ডার প্রস্তুত হলে যেকোন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন অনেক সহজ হবে।
উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় খুলনার দুইটি উপজেলা ও ৩০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সদস্য ও সচিব পর্যায়ের মোট ৪২৬ জনকে এসডিজি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তথ্য বিবরণী


Comments are closed.

© সাতক্ষীরা প্রবাহ
Design & Developed BY CodesHost Limited