July 27, 2024, 12:21 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
১২ বছরের বেশি সবার জন্য ভ্যাকসিন উন্মুক্ত করল ইতালি

১২ বছরের বেশি সবার জন্য ভ্যাকসিন উন্মুক্ত করল ইতালি

করোনাভাইরাস মহামারিতে ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইতালি ১২ বছর বয়সের বেশি সবার জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন উন্মুক্ত করেছে।

এর ফলে ইতালির যে কোনো অঞ্চল এই নিয়মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে ভ্যাকসিন কার্যক্রম চালাতে পারবে। তবে সরকারের স্বাস্থ্য বিভাগে নিবন্ধন করে ১২ বছরের বেশি যে কেউ করোনা ভ্যাকসিন নিতে পারবে। গত সপ্তাহে ইউরোপীয় ওষুধ সংস্থা ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদন দেয়ার পর এ সিদ্ধান্ত নিল ইতালি।

ইতালির ন্যাপলস শহরের মেয়র এ প্রসঙ্গে বলেন, ‘এটি একটি সুন্দর দিন। যারা এখনও মহামারিতে ভুগছে ও কাজকর্ম আবার চালু করছে এটি উভয়ের জন্যই একটি অসাধারণ সংকেত।’

আমলাতান্ত্রিক জটিলতা ও সরবরাহের ঘাটতির কারণে শুরু দিকে ইতালির ভ্যাকসিন কার্যক্রম বেশ ধীর গতিতেই চলছিল। তবে এখন দেশটিতে পুরোদমে চলছে ভ্যাকসিন কার্যক্রম।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে ১ কোটি ২৪ লাখ মানুষকে সাড়ে তিন কোটিরও বেশি ডোজ ভ্যাকসিন ইতোমধ্যে দেয়া হয়েছে। এর ফলে মোট জনসংখ্যার ২৩ শতাংশ এখন দুই ডোজ ভ্যাকসিনই নিয়েছে।

ভ্যাকসিন কার্যক্রম বিস্তৃত হওয়ায় প্রশংসা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী রবার্ট স্পেরানজা বলেছেন, ‘এই কঠিন সময়ে আমরা এখনও আমাদের কার্যক্রম আরও বাড়াতে পারছি।’

২০২০ সালের শুরুর দিকে ইউরোপে প্রথম যে দেশটিতে করোনাভাইরাস ভয়াবহভাবে আক্রমণ করে সেটি হল ইতালি। দেশটিতে ১ লাখ ২৬ হাজারের বেশি মানুশ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

তবে গত কয়েক সপ্তাহে দেশটিএ করোনা সংক্রমণ ব্যাপকমাত্রায় হ্রাস পেয়েছে। ফলে অনেক বিধিনিষেধও তুলে দেয়া হয়েছে। তবে রাত্রিকালীন কারফিউ এখনও জারি আছে। এছাড়া বাইরে বের হলে মাস্ক পরার বাধ্যবাধকতাও বহাল রয়েছে।

সূত্র : এএফপি


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com