September 8, 2024, 12:39 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
পল্লিগাঁয়ের মেয়ে ‘রুশনারা’ এখন ব্রিটেনের মন্ত্রী

পল্লিগাঁয়ের মেয়ে ‘রুশনারা’ এখন ব্রিটেনের মন্ত্রী

যুক্তরাজ্যে মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার পল্লিগাঁয়ের মেয়ে রুশনারা আলি। তিনি আবাসন, কমিউনিটি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংসদীয় আন্ডার সেক্রেটারি হিসেবে নিয়োগ পেয়েছেন। যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইটে প্রকাশিত মন্ত্রীদের নামের তালিকায় মঙ্গলবার (৯ জুলাই) রুশনারার নাম দেখা গেছে। এর আগে গত ৪ জুলাই যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে টানা পঞ্চমবারের মতো জয়লাভ করে ইতিহাস গড়েন রুশনারা আলি। যুক্তরাজ্যে মন্ত্রীর দায়িত্ব পাওয়ায় রুশনারা আলির জন্মমাটি বিশ্বনাথের সর্বত্র আনন্দের বন্যা বইছে। রুশনারা আলি সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভুরকি গ্রামের প্রবাসী আফতাব আলী ও রানু দম্পত্তির দ্বিতীয় কন্যা।

১৯৭৫ সালের ১৪ মার্চ জন্মগ্রহণ করেন রুশনারা আলি। তার ডাক নাম স্বপ্না। বাবার ও মামার বাড়ি পাশাপাশি হওয়ার কারণে রুশনারা আলির ছেলেবেলা কেটেছে নানি গুলেস্তা বিবির সান্নিধ্যে। মাত্র সাত বছর বয়সে উপজেলার ভুরকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণিতে লেখাপড়া করার সময় বাবা-মায়ের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান রুশনারা। সেখানে যাওয়ার পর তিনি যুক্তরাজ্যের লন্ডনের মালবেরি স্কুল ও টাওয়ার হ্যামলেটস কলেজে লেখাপড়া শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি, অর্থনীতি ও দর্শনে ডিগ্রি অর্জন করেন। রুশনারা আলি ২০১০ সালের ৬ মে ব্রিটিশ পার্লামেন্টে প্রথম বাঙালি এমপি হয়ে ইতিহাস রচনা করেছিলেন। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন। রুশনারা আলি ব্রিটিশ পার্লামেন্ট ছাড়াও পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও কাজ করেছেন।

এদিকে, রুশনারা আলি যুক্তরাজ্যে মন্ত্রীর দায়িত্ব পাওয়ায় তার জন্মমাটি বিশ্বনাথের সর্বত্র আনন্দের বন্যা বইছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে রুশনারা আলিকে অভিনন্দন জানাচ্ছেন তার শুভাকাঙ্ক্ষীরা। এ ব্যাপারে রুশনারা আলির মামা লামাকাজি ইউপি চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া বলেন, রুশনারা আলিকে নিয়ে আমরা গর্ব করি। রুশনারা আলি দেশ-বিদেশে বিশ্বনাথ উপজেলার মুখ উজ্জ্বল করেছেন। রুশনারা আলি আলোকিত করেছেন আমাদের উপজেলাকে। রুশনারা আলি যেন মন্ত্রীর দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেন এজন্য সবার কাছে দোয়া কামনা করি।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com