May 20, 2024, 3:08 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
সাতক্ষীরায় চাল ধান সংগ্রহের ও মনিটরিং কমিটির সভা

সাতক্ষীরায় চাল ধান সংগ্রহের ও মনিটরিং কমিটির সভা

সাতক্ষীরা জেলার ধান চাল ও গম সংগ্রহ ও মনিটরিং কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। ৯ মে সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  সভায় সাতক্ষীরা জেলায় ধান,চাল,গম সরকার কর্তৃক সংগ্রহ ৭ই মে হয়তো শুরু হয়েছে এবং এই সংগ্রহ ৩১ শে জুলাই পর্যন্ত চলবে।

বোরো ধান প্রতি কেজি ৩২ টাকা সিদ্ধ চাল প্রতি কেজি ৪৫ টাকা আতপ চাল প্রতি কেজি ৪৪ টাকা এবং গম প্রতি কেজি ৩৪ টাকা মূল্যে সংগ্রহ করা হবে।

জেলায় ধান ৭৪৮৭ মেট্রিক টন, সিদ্ধ চাল ১৫৪২৩ মেট্রিক টন, আতপ চাল ১০৩৬ টন এবং গম ৪৩ মেট্রিক টন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ।

এসকল ধান চাল গম মনিটরিং কমিটির মাধ্যমে নির্বাচিত কৃষক ও রাইস মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করা হবে। সাতক্ষীরা জেলার সাতক্ষীরা সদর, কলারোয়া, তালা, শ্যামনগর ও দেবহাটা এই পাঁচটি উপজেলায় “কৃষক অ্যাপ” এর মাধ্যমে সরাসরি কৃষকের নিকট থেকে ধান ক্রয় করা হবে এবং সাতক্ষীরা সদর ও তালা উপজেলায় “মিলিং অ্যাপ” এর মাধ্যমে চাল সংগ্রহ করা হবে। সাতক্ষীরা জেলার চুক্তিযোগ্য সিদ্ধ চালের অটোমেটিক মিল ৯টি, সেমি অটো ৯৪ টি ও হাস্ককিং ১৭৯ টি সর্বমোট ১৮২ টি এবং আতপ চালের মিলের সংখ্যা ২২ টি।

সংগ্রহ কার্যক্রম বেগবান করার লক্ষ্যে উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সভা যথাসময়ে আহ্বান করে সংগ্রহ নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এবং কৃষক অ্যাপের বাইরে উপজেলা সমূহে লটারি করে ধান সংগ্রহ করবে।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ সরোয়ার হোসেন এর সভাপতিত্বে এসময় জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা শেখ রিয়াদ কামাল রনি, জেলা রাইস মিল সমিতির সভাপতি মোঃ আব্দুস সবুর সহ ‍নেতৃবৃন্দ এবং কৃষক প্রতিনিধি উপস্থিত ছিলেন।
ফারুক মাহবুবুর রহমান


Leave a Reply

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com