April 26, 2024, 3:47 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ সাংবাদিকদের ‍ওপর কতিপয় শিল্পীর হামলা: দুজন সাময়িক, একজন আজীবন নিষিদ্ধ
‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে গোলটেবিল বৈঠকের আলোচনায় বক্তারা অবাধ তথ্য প্রবাহ দুর্নীতি প্রতিরোধের পূর্বশর্ত

‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে গোলটেবিল বৈঠকের আলোচনায় বক্তারা অবাধ তথ্য প্রবাহ দুর্নীতি প্রতিরোধের পূর্বশর্ত

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত না হলে দুর্নীতি রোধ সম্ভব নয়। আর স্বচ্ছতা ও জবাবদিহিতার পূর্বশর্ত হলো তথ্যের উন্মুক্ততা। সরকার তথ্যের অবাধ প্রবাহের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং দুর্নীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে তথ্য অধিকার আইন-২০০৯ ও জনস্বার্থে তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন পাশ, স্ব প্রণোদিত তথ্য প্রকাশ নির্দেশিকা প্রণয়ন, অনলাইন ভিত্তিক জাতীয় তথ্য ভা-ার তৈরি, ওয়েব পোর্টালের মাধ্যমে তথ্য প্রকাশের ব্যবস্থাসহ নানান উদ্যোগ গ্রহণ করলেও এর সুফল এখনও সাধারণ জনগণ পাচ্ছে না, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক), সাতক্ষীরা আয়োজিত ’জনসাধারণের তথ্য অধিকার প্রতিষ্ঠায় জাতীয় তথ্য বাতায়নের ভূমিকা: সমস্যা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় সভায় বক্তারা এসব কথা বলেন।

বৃহস্পতিবার বিকালে শহরের ম্যানগ্রোভ সভাঘরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সনাক সভাপতি পবিত্র মোহন দাশ। সনাক সদস্য মো. আবুল বাসারের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মো. আব্দুল হামিদ। টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মো. রবিউল ইসলাম দিবসকে সামনে রেখে টিআইবি ও সনাকের উদ্যোগে জাতীয় তথ্য বাতায়নের অধীনে থাকা সাতক্ষীরা জেলার সকল সরকারি অফিসসমূহের ওয়েব পোর্টাল পর্যবেক্ষণের মাধ্যমে প্রাপ্ত ফলাফল পাওয়ার পয়েন্টের মাধ্যমে তুলে ধরেন।

এসময় বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মো. জাহারুল ইসলাম, দৈনিক কালেরচিত্র পত্রিকার সম্পাদক আবু আহমেদ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন, জেলা নাগরিক কমিটির আহ্বায়ক আনিসুর রহিম, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহিদুর রহমান, স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, উত্তরণের এড. মো. মুনিরুদ্দিন, অগ্রগতি সংস্থার প্রতিনিধি মো. মামুন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরা, উপজেলা সমবায় কর্মকর্তা মো. করিমুল হক প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন লাইট হাউজের সঞ্জু মিয়া, হেড-এর নির্বাহী পরিচালক লুইস রানা গাইন, সনাক সদস্য ডা. সুশান্ত কুমার ঘোষ, ভারতেশ^রী বিশ^াস, জেসমিন আক্তার, মো. ইয়াসিন সিদ্দিক, আব্দুস সামাদ, মনিরুজ্জামান মুন্না, সৈয়দা সুলতানা শিলা, সনাকের চারটি এসিজি কমিটির সমন্বয়কবৃন্দ মো. হাছিবুর রহমান, সঞ্জয় কুমার হালদার, মো. অহিদুল ইসলাম ও মনিরুল ইসলাম এবং সনাক সাতক্ষীরার ইয়েস সদস্যবৃন্দ।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com