April 27, 2024, 7:33 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব ১৪২১ উপলক্ষে সংবাদ সম্মেলন

আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব ১৪২১ উপলক্ষে সংবাদ সম্মেলন

সাতক্ষীরায় দু’দিনব্যাপী ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ। রোববার দুপুরে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমির কালচারাল রুমে এই সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক শামীমা পারভীন রত্মা। লিখিত বক্তব্যে রত্মা বলেন, সারাবিশ্বের বাংলা ভাষাভাষী শিল্পীদের এক সুতোয় গাথার লক্ষ্যে গত ২০২০ সালের ২৫ মে ভারতের কলকাতায় বিশ্বমৈত্রী সাংস্কৃতি পরিষদ প্রতিষ্ঠিত হয়। পরের মাসেই অর্থাৎ ২০২০ সালের জুনে শুরু হয় বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের সাতক্ষীরা জেলা শাখার কার্যক্রম। বর্তমানে আমেরিকা, অস্ট্রেলিয়া, দুবাই, সুইডেন, ভারত, বাংলাদেশসহ সারা বিশ্বের বিভিন্ন দেশে বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের কার্যক্রম চলমান রয়েছে। সংগঠনটি যাত্রার পর ২০২২ সালের ৬ মে ভারতের নদীয়ার কল্যানিতে বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। সেখানে সাতক্ষীরার ২৫ জনের একটি শিল্পী দলসহ দেশের বিভিন্ন জেলার শিল্পীরা অংশ নেন। এরপর বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে ১১ জুন খুলনা ও ১২ জুন ঢাকাতে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ সাতক্ষীরা জেলা শাখার উদ্যোগে আগামী ২০ ও ২১ ডিসেম্বর সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ শীর্ষক ২ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে ভারতের ব্যাঙ্গালু, নদীয়া, ত্রিপুরা ও কলকাতার মোট ৫২ জন সংগীত, নাটক, বাচিক ও নৃত্য শিল্পী, রাজধানী ঢাকার ৩০ জন শিল্পী ও খুলনার ৩০ জন শিল্পীসহ সাতক্ষীরার শিল্পীরা অংশ নেবেন।

তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো, এম. আর ওয়াসেক ও ফারহানা চৌধুরী বেবী নৃত্যশিল্পী, বাংলাদেশ, সুদেষ্ণা রায় চিত্র পরিচালক, ভারত, পাপিয়া অধিকারী অভিনেত্রী, অনুশীলক বসু অভিনেত্রী ও সংগঠক, ভারত, অনিক বোস নৃত্যশিল্পী, ভারত, দেবযানী মালা সংগীত শিল্পী,ভারত, স্বাতী বানার্জী দাস নৃত্যশিল্পী, ভারত, আশিস সরকার বাচিক শিল্পী, ভারত, প্রণব মুজমদার সুরকার ও গীতিকার, বাংলাদেশ, অলক দাস, বাচিক শিল্পী, ভারত, বল রাম মাঝি সংগঠক, ভারতসহ শতাধিক শিল্পী, সংগঠক,চিত্র পরিচালক, সুরকার, গীতিকার ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশগ্রহন করবেন বলে তিনি জানান। তিনি তার বক্তব্যে বলেন, আগামী ২০ ডিসেম্বর বিকাল ৪টায় সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উদ্বোধনী দিনে ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ উপলক্ষে প্রকাশিত প্রকাশনার মোড়ক উন্মোচনসহ দলীয় ও একক নৃত্য, গীতি নৃত্যালেখ্য, সমবেত ও একক সংগীত, দলীয় আবৃত্তির সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান মধ্যস্থ হবে। এছাড়া ২১ ডিসেম্বর বিকাল ৪টায় উৎসবের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হবে। দ্বিতীয় দিনেও সমবেত সংগীত, বৃন্দ আবৃত্তি, দলীয় ও একক নৃত্যের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ হবে। উদ্বোধনী অনুষ্ঠানসহ দুই দিনের এই উৎসবে সাতক্ষীরা-০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাত এড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবীর, পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলামসহ সাতক্ষীরা, খুলনা, ঢাকা ও ভারতের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অংশ নেবেন। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,বিশ্বমৈত্রী সাং‹ৃতিক পরিষদ জেলা শাখার সহ-সভাপতি শেখ মোশফিকুর রহমান মিল্টন, সংগঠনিক সম্পাদক নাহিদা পারভীন পান্না, সাংস্কৃতিক সম্পাদক মো. শহিদুল ইসলাম, অর্থ সম্পাদক আখতারুজ্জামান কাজল, সদস্য সমাইয়া পারভীন ঝরা, ও তাহমিনা খাতুন বেলী।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com