April 27, 2024, 5:25 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
একীভূত হবে ক্ষতিগ্রস্ত আরএন স্পিনিং ও সামিন ফুড

একীভূত হবে ক্ষতিগ্রস্ত আরএন স্পিনিং ও সামিন ফুড

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আরএন স্পিনিং মিলস একীভূত হচ্ছে সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রি অ্যান্ড টেক্সটাইল মিলসের সঙ্গে। গত ৩০ ডিসেম্বর প্রতিষ্ঠান দুটির পরিচালনা পর্ষদের বৈঠকে একীভূতকরণ সংক্রান্ত সিদ্ধান্ত হয় বলে রোববার ডিএসইর ওয়েবসাইটে জানানো হয়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শেষে হাইকোর্টের অনুমোদনও প্রয়োজন হবে।

বিনিয়োগকারীদের এ বিষয়ে অবগত করতে বলা হয়েছে, সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রি অ্যান্ড টেক্সটাইল মিলস আরএন স্পিনিং মিলসের সমজাতীয় পণ্য উৎপাদন করে। গাজীপুরে কোম্পানিটির ৭৯ হাজার ৮৪৮টি স্পিন্ডল রয়েছে। ২০১৮-১৯ অর্থবছর থেকে বাণিজ্যিক কার্যক্রমে থাকা কোম্পানিটি তুলা, ভিসকস ও সিভিসি সুতার উৎপাদন করছে।

বলা হয়েছে, উভয় কোম্পানি এখন একই ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে।

ফলে একীভূতকরণ কার্যক্রম সফলভাবে শেষ হলে আরএন স্পিনিং মিলস নামের কোনো কোম্পানি পুঁজিবাজারে থাকবে কী থাকবে না, সেটি নতুন পরিচালনা কমিটি নির্ধারণ করবে।

এমন খবরে রোববার কোম্পানির শেয়ারের কোনো বিক্রেতা ছিল না। দিনের সর্বোচ্চ দরে লেনদেনে এক ঘণ্টায় অবস্থান ছিল আরএন স্পিনিং মিলসের।

২০১৯ সালে কুমিল্লায় কোম্পানিটির কারখানা আগুনে পুড়ে যাওয়ার পর ওই বছর শেয়ারপ্রতি ১৫ টাকা ৪৭ পয়সা লোকসান দেয় কোম্পানিটি। এই ঘটনায় শেয়ারদর তলানিতে নামে।

সম্প্রতি কোম্পানিটি আবার মূলধনি যন্ত্রপাতি আমদানি করতে এলসি খুলেছে, এমন গুঞ্জনে শেয়ারদরে দেখা দেয় উল্লম্ফন। গত বছরের এপ্রিলের শুরুতেও শেয়ারদর ছিল ৩ টাকা ৭০ পয়সা। সেখান থেকে বেড়ে ৮ টাকা ৯০ পয়সা হয়ে যায় আগস্টের শেষে। অবশ্য এরপর থেকে দাম কিছুটা কমে। এখন লেনদেন হচ্ছে ৬ টাকা ৬০ পয়সায়।

২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আলোচিত এই কোম্পানিটি তিন বছর লভ্যাংশ দেয়ার পর ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা চার বছর কোনো লভ্যাংশ দেয়নি। এরপর ২০১৬ ও ২০১৭ সালের জন্য ২০ শতাংশ করে এবং ২০১৮ সালে আবার ১০ শতাংশ লভ্যাংশ প্রদান করে।

এর আগের পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের দুই কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম) লিমিটেড এবং বিএসআরএম স্টিল মিলস লিমিটেড গত বছরের ১ ফেব্রুয়ারিতে একীভূত হয়েছে।

এ ছাড়া গত বছরের সেপ্টেম্বরে সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের সঙ্গে হোলসিম সিমেন্ট বাংলাদেশ লিমিটেড একীভূত হয়।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com