April 27, 2024, 11:08 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
এসএসসিতে যশোর বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫

এসএসসিতে যশোর বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫

এবারের এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কমেছে। পরীক্ষায় যশোরে বোর্ডে পাসের হার ৮৬.১৭। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ জন পরীক্ষার্থী। যা গত বছরের তুলনায় ১০ হাজার কম। ২০২২ সালে পাসের হার ছিল ৯৫.১৭। জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ জন। এ নিয়ে শিক্ষাবোর্ডের পরীক্ষা বিভাগের কর্মকর্তা বলেছেন, করোনার কারণে গত বছর সব বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হয়নি। এ কারণে পাসের হার এবং জিপিএ-৫ বেশি ছিল। এ বছর সব বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হয়েছে এবং অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা বেশি থাকায় এ অবস্থা হয়েছে।

বোর্ডের পরীক্ষা বিভাগ থেকে পাওয়া তথ্যানুযায়ী, ২০২৩ সালে যশোর বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৫৮ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী। এর মধ্যে বহিষ্কার হয় নয়জন। পাস করেছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ জন পরীক্ষার্থী। জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে ৪৫ হাজার ২১ জন, ৩.৫ থেকে ৪ এর মধ্যে ২৮ হাজার ৭৪৪, জিপিএ-৩ থেকে ৩.৫ এর মধ্যে ২৩ হাজার ৪২৫, জিপিএ-২ থেকে ৩ এর মধ্যে ১৬ হাজার ১৮ ও জিপিএ-১ থেকে ২ এর মধ্যে ৩৮৮ জন।

কৃতকার্য পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৬৫ হাজার ১৩৭ ও মেয়ে ৬৯ হাজার ৭৬ জন। বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৩৩৯ জন ছেলে ও ১৮ হাজার ৬১ জন মেয়ে পাস করেছে। ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৬৩৬ ও মেয়েদের মধ্যে ৯ হাজার ৩০১ জন। মানবিক বিভাগ থেকে পাস করেছে ৩৫ হাজার ৫৮৮ জন ছেলে ও ৪৩ হাজার ৬১০ জন মেয়ে। এদের মধ্যে ৩০২ জন ছেলে ও ১ হাজার ৪০৪ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। ব্যবসায়ী শিক্ষা বিভাগ থেকে পাস করেছে ৯ হাজার ২১০ জন ছেলে ও ৭ হাজার ৪০৫ জন মেয়ে। এদের মধ্যে ৩০৯ জন ছেলে ও ৬৬৫ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় যশোর প্রেসক্লাব মিলনায়তনে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ডক্টর বিশ্বাস শাহিন আহম্মদ এ ফলাফল ঘোষণা করেন। এসময় তার সাথে বোর্ডের অন্যান্য কর্মকতারাও উপস্থিত ছিলেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com