April 27, 2024, 9:54 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
কম বয়সী ফুসফুস ক্যানসার রোগী বাড়ছে

কম বয়সী ফুসফুস ক্যানসার রোগী বাড়ছে

সাধারণত ফুসফুস ক্যানসারে আক্রান্ত হওয়ার বয়সসীমা কিছুটা বেশি দেখা যায়। অবশ্য জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের এক গবেষণা বলছে, বাংলাদেশে ১৮ থেকে ৫০ বছর বয়সীদের ফুসফুস ক্যানসারে আক্রান্তের হার উদ্বেগজনক হারে বাড়ছে। ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত এক বছরব্যাপী ক্যানসার হাসপাতালে চিকিৎসা নিতে আসার রোগীদের ওপর বাংলাদেশ ক্যানসার স্টাডি গ্রুপের চালানো এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণায় এক বছরে ১ হাজার ৮৬৮ জন ফুসফুস ক্যানসার রোগীর সাক্ষাৎকার নেয়া হয়েছে। যার মধ্যে ৮৪ দশমিক ৬ শতাংশ পুরুষ এবং ১৫ দশমিক ৪ শতাংশ নারী।

গবেষণাটির দায়িত্বে ছিলেন জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের মেডিক্যাল অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক রফিকুল ইসলাম।

গবেষণায় দেয়া উদ্বেগজনক তথ্য হচ্ছে, ফুসফুস ক্যানসারে আক্রান্ত হওয়ার গড় বয়স আগে ছিল ৬০ বছর। সেটি এখন কমে এসেছে। এখন ১৮ থেকে ৫০ বছরের মধ্যে ফুসফুস ক্যানসার রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ দশমিক ৯ শতাংশ, যাকে আশঙ্কাজনক বলে উল্লেখ করেছেন গবেষকরা।

গবেষণায় বলা হয়, প্রায় ৪০ শতাংশ রোগীর রোগ নির্ণয়ের সময় থেকেই পুষ্টিহীনতায় ভুগতে থাকেন। ৬৬ দশমিক ২ শতাংশ রোগী কোনো ধরনের আনুষ্ঠানিক শিক্ষা ছিল না। বেশির ভাগ রোগী বা ৫৫ দশমিক ৪ শতাংশের প্রতি মাসে পারিবারিক আয় ১০ হাজার টাকার নিচে।

তামাক ও মাদক সেবন করা রোগীদের এই ক্যানসারে আক্রান্তের হার অত্যধিক। যারা আক্রান্ত তাদের ৮০ শতাংশেরও বেশি রোগী ছিলেন ধূমপায়ী, আর তার প্রায় অর্ধেক রোগী ধোঁয়াহীন তামাক সেবন করতেন। এর মধ্যে আবার ৪৪ দশমিক ৩ শতাংশ রোগী উভয় ধরনের তামাক সেবনে অভ্যস্ত ছিলেন।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com