April 27, 2024, 10:15 am

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত জনপ্রিয়তার শীর্ষে নতুন মুখ প্রভাষক সুশান্ত কুমার মন্ডল আশাশুনীতে বাপ্পী সীড হাউজ দোকান উদ্বোধন দক্ষিণ খুলনার অস্ত্র ও মাদকের গডফাদার ওজিয়ার গ্রেফতার সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত, বিপাকে নিম্ন আয়ের মানুষ
করোনার দ্বিতীয় ঢেউ : জেলা হাসপাতালগুলোর নেই কোন প্রস্তুতি

করোনার দ্বিতীয় ঢেউ : জেলা হাসপাতালগুলোর নেই কোন প্রস্তুতি

City hospital with place for text - modern vector illustration. Medical center on urban background, nice park with trees. Blue sky with clouds. Clinic with first aid. Concept of healthcare and emergency

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় পূর্ব প্রস্তুতির অংশ হিসাবে খুলনাসহ সারাদেশের জেলা হাসপাতালগুলোতে আইসিইউ সেবা প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রী। তবে এ নির্দেশ বাস্তবায়নে খুলনা বিভাগের জেলা হাসপাতালগুলোর কোন প্রস্তুতি নেই।

খোঁজ নিয়ে জানা যায়, খুলনার খুলনা বিভাগের কোন জেলা হাসপাতালেই আইসিইউ সেবা চালু নেই। তবে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ও যশোর মেডিকেল কলেজ হাসপাতালে সীমিত পরিসরে আইসিইউ সেবা চালু থাকলেও তা করোনা রোগীদের চিকিৎসায় গত ৮ মাসে ব্যবহার হয়নি। খুলনার একমাত্র বিশেষায়িত হাসপাতালে আইসিইউ সেবা চালু থাকলেও করোনা মোকাবেলায় হাসপাতালের কোন পদক্ষেপ নজরে আসেনি। করোনার দোহাই দিয়ে হাসপাতালগুলোতে রেগুলার অপারেশন বন্ধ রেখে চিকিৎসকদের প্রাইভেট প্রাকটিস বেড়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

খুলনা মেডিকেল কলেজের একটি আইসিইউ ভবন থাকলেও তা ব্যবহৃত হচ্ছে করোনার ফ্লু কর্ণার ও আইসোলেশন ওয়ার্ডের জন্য। এর আগে তা ডেঙ্গু ওয়ার্ড হিসাবে চালু ছিলো। করোনা ডেডিকেটেড হাসপাতালে ৮ বেডের আইসিইউ ওয়ার্ড চালু হয়েছে, যা একান্তভাবে করোনা রোগীদের সেবায় ব্যবহৃত হয়।

খুলনা বিভাগের ১০ জেলা সিভিল সার্জনের সাথে কথা বলে জানা যায়, বিভাগের জেলার সদর হাসপাতালগুলোতে কোন আইসিইউ সেবা নেই। ২০১৬ সালে দেশের সকল জেলা সদর হাসপাতালগুলো ২৫০ বেডে উন্নীত করে সেখানে পর্যাপ্ত পরিমানে বরাদ্দ দেয়ার কথা শোনা গেলে যায়। তবে বিভাগের মোট করোনা রোগীর সংখ্যা সাড়ে ২২ হাজার ছাড়ালেও হাসপাতালে সেবা নিয়েছেন মাত্র ২ হাজার ৪২২ জন। এর মধ্যে খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে ভর্তি হয়ে সেবা নিয়েছে প্রায় ৭শ’।

এদিকে খুলনা জেনারেল হাসপাতাল করোনার শুরু থেকে রোগীর সেবা দেয়ার জন্য প্রস্তুত থাকলেও এখন পর্যন্ত একজন করোনা রোগীকে ভর্তি করে সেবা দিতে পারেনি। চিকিৎসক নার্স ও অন্যান্য জনবল দিয়ে ডিউটি রোষ্টার করে প্রস্তুত রাখা হয়। কিন্তু যখন খুলনা করোনা হাসপাতালে রোগী ভর্তির অবস্থা ছিলো না, তখনও খুলনা জেনারেল হাসপাতালে রোগীরা কোন সেবা পায়নি। এছাড়া এখানে আইসিইউ সেবা বলতে কিছু নেই। খুলনার বেশিরভাগ মানুষ মেডিকেল কলেজ হাসপাতালমুখী হওয়ায় সেবা সম্প্রসারণের পরিবর্তে অনেকটাই সংকুচিত করে ফেলেছে একসময় গুরুত্বপূর্ণ এই হাসপাতালটি।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ রাশিদা খানম বলেন, প্রধানমন্ত্রী প্রতিটি জেলা সদরে আইসিইউর প্রস্তুত রাখার কথা বলেছে। খুলনা বিভাগের মধ্যে খুলনা যশোর ও সাতক্ষীরায় আইসিইউ সেবা চালু আছে। অন্যান্য জেলা শহরে কিভাবে দ্রুত চালু করা যায় তা গুরুত্বের সাথে বিবেচনা করা হচ্ছে।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com