April 27, 2024, 1:03 pm

সাংবাদিক আবশ্যক
সাতক্ষীরা প্রবাহে সংবাদ পাঠানোর ইমেইল: arahmansat@gmail.com
শিরোনাম:
কলারোয়ায় মন্দিরের সম্পত্তি আত্নসাতের প্রতিবাদে সংবাদ সম্মেলন দেবহাটায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী আবু রাহান তিতুর জনসংযোগ ‘রাজনগর ইয়াং ষ্টার’ এর ২য় প্রতিষ্ঠাবার্ষিকী ও সম্মাননা স্মারক প্রদান সাতক্ষীরা জেলা সাহিত্য পরিষদের সম্মেলন অনুষ্ঠিত কালীগঞ্জে কেমিক্যাল দিয়ে পাকানো চারশ’ কেজি আম জব্দ জুম্মার নামাজে মুসল্লিদের দোয়া চাইলেন মশিউর রহমান বাবু সাতক্ষীরায় অপহৃত ৮ম শ্রেণীর ছাত্রীকে উদ্ধার করলো পুলিশ সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে এসিড দগ্ধ ও পোড়া রুগীরা দাবদাহ উপেক্ষা করে ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত
কৃষি উন্নয়নে প্রথম ড্রোন ব্যবহার

কৃষি উন্নয়নে প্রথম ড্রোন ব্যবহার

কুমিল্লায় কৃষির উন্নয়নে প্রথমবারের মতো ড্রোন ব্যবহার করা হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) কুমিল্লা জেলার কর্মকর্তারা এ উদ্যোগ নিয়েছেন। বিএডিসির জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমান বুধবার বিষয়টি জানিয়েছেন।

মিজানুর জানান, ড্রোন থেকে পাওয়া তথ্যমতে জলাবদ্ধতার কারণে জেলার দাউদকান্দি উপজেলার পদুয়া ইউনিয়নের মোল্লাকান্দি, বড় ও ছোট হরিনা মৌজার প্রায় ১৫০ একর জমিতে ফসল চাষ করা সম্ভব হচ্ছে না। এতে এলাকার মানুষ প্রায় ৪০০ টন ধান উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছেন। যার বাজার মূল্য প্রায় এক কোটি ৫০ লাখ টাকা। এ এলাকার অনেক জায়গায় এ ধরনের সমস্যা আছে। ১৯ ডিসেম্বর জলাবদ্ধ স্থানটি ড্রোনের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়।

বিএডিসির অধীনে কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রথমবার ব্যবহার করা হচ্ছে ড্রোন প্রযুক্তি। এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রকল্প এলাকার বর্তমান অবস্থা ও বাস্তবায়নের পর প্রকল্প এলাকার অগ্রগতি বিবেচনা করা যাবে।

ড্রোনের মাধ্যমে জলাবদ্ধ এলাকার পরিমাণ এবং তার কারণ চিহ্নিত করে সমস্যার টেকসই সমাধানের জন্য কাজ করছেন প্রকল্প-সংশ্লিষ্টরা। এ কাজে প্রযুক্তিগত সহায়তা প্রদান করেছে পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ ট্রাস্ট সিইজিআইএস।


Comments are closed.

ইমেইল: arahmansat@gmail.com
Design & Developed BY CodesHost Limited
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com